টাটা স্টিলের ব্যবসায় আসবে বড় পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৬ ১৮:১৫:৪৯

নেদারল্যান্ডস থেকে নিজেদের ব্যাবসা গুটিয়ে নিচ্ছে টাটা স্টিল। একইসাথে যুক্তরাজ্যের ব্যবসায়ও নতুন করে আর কোনো অর্থ লগ্নি না করার সিদ্ধান্ত নিয়েছে তারা। টাটা স্টিল ইউকে বিক্রি করে দেয়ার কোনো পরিকল্পনার কথা এখনো জানায়নি মুম্বাইভিত্তিক গ্রুপটি। তবে এর ভবিষ্যৎ নিয়ে যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে তারা।

টাটা স্টিল ইন্ডিয়া জানিয়েছে, পোর্ট ট্যালবোটকেন্দ্রিক যে ব্যবসা তারা যুক্তরাজ্যে পরিচালনা করে আসছে, এখন থেকে তার চলতি মূলধন চাহিদা অভ্যন্তরীণ আয় থেকেই পূরণ করতে হবে। ভারত থেকে আর কোনো আর্থিক সহায়তা যাবে না সেখানে।

যুক্তরাজ্য সরকার বলছে, ‘এটি টাটার একান্তই নিজস্ব বাণিজ্যিক সিদ্ধান্ত। কোম্পানিটি ভবিষ্যতের জন্য ব্যবসা পরিকল্পনা সাজাচ্ছে। তবে আমরা টাটা স্টিল ও অন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা চালিয়ে যাব। আমরা যুক্তরাজ্যে ইস্পাত শিল্পের টেকসই ও দীর্ঘমেয়াদি ভবিষ্যৎ নিশ্চিতকরণে সহায়তা অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’

পোর্ট ট্যালবোটের অবস্থান যুক্তরাজ্যের ওয়েলসে। দেশটির অর্থমন্ত্রী কেন স্কেটস বলেছেন, টাটা স্টিলের এ সিদ্ধান্ত যুক্তরাজ্যে কোম্পানিটির আট হাজার কর্মীর জন্য অত্যন্ত উদ্বেগজনক।

টাটা স্টিল জানিয়েছে, সুইডেনের ইস্পাত কোম্পানি এসএসএবি তাদের নেদারল্যান্ডসের ব্যবসা অধিগ্রহণের লক্ষ্যে এরই মধ্যে আলোচনা শুরু করেছে। কোম্পানিটি আরো জানিয়েছে, তারা টাটা স্টিল ইউকের দীর্ঘস্থায়ী ভবিষ্যৎ নিশ্চিত করতে চায়। কোম্পানিটি যেন টাটা স্টিল ইন্ডিয়ার পক্ষ থেকে কোনো ধরনের অর্থায়ন সুবিধা ছাড়াই কার্যক্রম চালিয়ে নিতে পারে, সে ব্যবস্থা করতে তারা সম্ভাব্য সব বিকল্পই পর্যালোচনা করে দেখছে। একই সঙ্গে টাটা স্টিল ইউকে-কে সুরক্ষা দিতে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে, সে বিষয়ে যুক্তরাজ্য সরকারের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে তারা।

অর্থসংবাদ/ এমএস

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।