ক্যাটাগরি: ধর্ম ও জীবন

ওমরাহ পালনে ৬ জিনিস বাধ্যতামূলক করলো সৌদি

যেসব মুসলিম ওমরাহ পালন করতে চান তাদের সঙ্গে বাধ্যতামূলক ৬টি জিনিস রাখার নির্দেশনা দিয়েছে সৌদির হজ্জ ও ওমরাহ মন্ত্রণালয়।

সেগুলো হলো— পরিচয়পত্র/ পাসপোর্ট, জরুরি যোগাযোগের ফোন নাম্বার, একটি মোবাইল চার্জার, দোয়া-দুরুদের বই, প্রয়োজনীয় অর্থ এবং মক্কা ও মদিনার ম্যাপ।

তারা বলেছে, সৌদির ভেতর ও বাইরে থেকে যারা ওমরাহ করতে আসবেন তাদের ব্রিফকেসে যেন নির্দেশনায় উল্লেখিত ৬টি জিনিস থাকে। এতে করে তাদের ওমরাহ পালন অনেকটাই সহজ হবে।

বছরের যে কোনো সময় যে কেউ ওমরাহ পালন করতে পারেন। ইসলাম ধর্মে সবচেয়ে পবিত্র নগরী মক্কায় অবস্থিত কাবা শরীফ তাওয়াফের মাধ্যমে ওমরাহ করা হয়।

ওমরাহ পালন শেষে বেশিরভাগ মানুষই আরেক পবিত্র শহর মদিনায় যান। সেখানে তারা মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর রওজা শরীফ দেখাসহ ইসলামের বিভিন্ন নিদর্শন প্রত্যক্ষ করেন।

হজ্জ মৌসুম শেষে গত মাস থেকে আবারও শুরু হয় ওমরাহর সময়। হজ্জের সময় কাউকে ওমরাহ করতে দেওয়া হয় না। এ বছর প্রায় ১৮ লাখ মুসল্লি হজ্জ পালন করেন। তবে এবারের হজ্জে অব্যবস্থাপনা ও দাবদাহে এক হাজারের বেশি মানুষ মারা যায়।

এদিকে ওমরাহ পালন সহজ করে দিতে সৌদি আরব বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে ব্যক্তিগত, ভ্রমণ এবং পর্যটন ভিসাধারী সবাইকে ওমরাহ করার সুযোগ দিয়েছে দেশটি। এরফলে শুধুমাত্র ওমরাহর ভিসার জন্য কাউকে আর অপেক্ষা করতে হয় না।

শেয়ার করুন:-
শেয়ার