যেসব দেশে সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়া ব্যবহার হয়

সোশ্যাল মিডিয়ার মধ্যে বাংলাদেশে ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, এক্স (টুইটার), লিংকডইন, ইনস্টাগ্রাম, টিকটক, ইউটিউব ও টেলিগ্রাম খুবই জনপ্রিয়। বর্তমানে সবাই কমবেশি সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন। কিন্তু প্রশ্ন হলো বিশ্বের কোন দেশে সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়া ব্যবহার করা হয়?

ডিজিটাল অ্যাডভাইজরি ফার্ম কেপিওস তাদের সবশেষ এক প্রতিবেদনে একটি পরিসংখ্যান তুলে ধরে। এ সমীক্ষার তালিকায় আছে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ও ফেসবুক, উইচ্যাট, এক্স (টুইটার), মেসেঞ্জার ও টেলিগ্রামসহ অনেক মাধ্যম। আছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবও।

টিআরটি ওয়ার্ল্ড সংস্থার এক গবেষণায় জানা যায়, বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশের বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। সংখ্যার হিসাবে যা ৫ বিলিয়ন অর্থাৎ ৫০০ কোটির কাছাকাছি।

ওয়ার্ল্ড অব স্ট্যাটিস্টিকস অনুসারে, ফিলিপাইনের মানুষ সবচেয়ে বেশি সময় সোশ্যাল মিডিয়ায় সক্রিয় থাকে। সমীক্ষা অনুসারে, গড়ে একদিনে তারা ৪ ঘণ্টা ৬ মিনিট সময় ব্যয় করেন সোশ্যাল মিডিয়ায়।

এর পরের অবস্থানে কলম্বিয়া। তারা দিনে গড়ে ৩ ঘণ্টা ৪৬ মিনিট সময় কাটায়। এরপর দক্ষিণ আফ্রিকা ৩ ঘণ্টা ৪৩ মিনিট, ব্রাজিল ৩ ঘণ্টা ৪১ মিনিট এবং আর্জেন্টিনা ৩ ঘণ্টা ২৬ মিনিট সময় কাটায়। পার্শ্ববর্তী দেশ ভারত এ তালিকায় ১৪তম অবস্থানে আছে। ভারতীয়রা দৈনিক গড়ে সময় কাটায় ২ ঘণ্টা ৩৬ মিনিট।

যুক্তরাষ্ট্রের বাসিন্দারা প্রতিদিন গড়ে প্রায় ২ ঘণ্টা ১৪ মিনিট সময় কাটায়। তবে বাংলাদেশের মানুষ প্রতিদিন গড়ে কতটুকু সময় ব্যয় করে তা উঠে আসেনি এই প্রতিবেদনে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার