ক্যাটাগরি: জাতীয়

আট শর্তে রামু-কক্সবাজার রেলপথ নির্মাণের মেয়াদ বাড়লো

আট শর্তে দোহাজারী-রামু-কক্সবাজার ও রামু-ঘুনধুম সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পের মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়েছে। তবে ব্যয় বৃদ্ধি করা হয়নি।

সোমবার (২৯ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) এই তথ্য জানায়।

আইএমইডি জানায়, প্রকল্পের ব্যয়বৃদ্ধি ব্যতিরেকে বাস্তবায়ন মেয়াদ তৃতীয় দফায় এক বছর অর্থাৎ ২০১০ সালের ১ জুলাই হতে ২০২৪ সালের ৩০ জুনের পরিবর্তে ২০২৫ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

আইএমইডি আরও জানায়, প্রকল্পের আওতায় দ্রুত সিগন্যালিং কার্যক্রম সম্পন্ন করতে হবে। প্রকল্পের কিছু এলাকায় এখনো বৃক্ষ রোপণের কাজ শুরু করা হয়নি। দ্বিতীয় লটের আওতায় রোপিত বৃক্ষাদির অধিকাংশই নষ্ট হয়ে গেছে এবং বৃক্ষ রক্ষণাবেক্ষণের কোনো লক্ষণ দেখা যায়নি।

প্রকল্পের রেন কার্টের মাটি কোথাও কোথাও সরে গেছে। ফলে কিছু ব্যালাস্ট সরে যাচ্ছে। এটি রেল ট্র্যাকের জন্য হুমকি হতে পারে। এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। আসন্ন বর্ষায় ব্রিজ-কালভার্টের পানি প্রবাহ যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্য ব্রিজ কালভার্টের নিচে ও আশপাশের ময়লা-আবর্জনা অপসারণ করতে হবে। প্রকল্পের সম্পূর্ণ সুফল লাভের লক্ষ্যে অপারেশনের জন্য দক্ষ জনবল, রোলিং স্টক, পর্যাপ্ত রক্ষণাবেক্ষণ ফান্ড ইত্যাদির প্রয়োজন হবে।

প্রস্তাবিত বর্ধিত মেয়াদের মধ্যে প্রকল্পের সব কাজ বাস্তবায়নের জন্য বাংলাদেশ রেলওয়ের মনিটরিং জোরদার করতে হবে।

শেয়ার করুন:-
শেয়ার