ক্যাটাগরি: জাতীয়

তিন মাসে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৬৫ শতাংশ

চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে-২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার (২৯ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত এপ্রিল থেকে জুন পর্যন্ত সাতটি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৬০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩৯টি। সেই অনুযায়ী সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৫ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, এপ্রিল থেকে জুন পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে চারটি নীতি বা কর্মকৌশল, ৯টি চুক্তি বা প্রটোকল অনুমোদিত হয়েছে এবং সংসদে চারটি আইন পাস হয়েছে।

মাহবুব হোসেন বলেন, ২০০০ সালে শেখ হাসিনা যখন প্রধানমন্ত্রী ছিলেন তিনি একটি নির্দেশনা দিয়েছিলেন, ব্রিটিশ আমলে যেসব আইন করা হয়েছিল সেগুলো যেন পর্যায়ক্রমে আমরা বাংলায় রূপান্তরিত করি। যেসব আইন প্রয়োজন নেই, সেই আইনগুলো যেন আমরা বাতিল করি।

তিনি বলেন, পরে ২০১৫ সালে তিনি আবার সিদ্ধান্ত দিয়েছিলেন, ২০২৪ সালে দ্বিতীয় সভায় এ রকম একটি নির্দেশনা দিয়েছিলেন। নির্দেশনা পাওয়ার পর আমরা সিরিয়াসলি এটা নিয়ে এনগেজ হই। আমরা ২৪৪টি আইন চিহ্নিত করি, যেগুলো ব্রিটিশ আমলে করা হয়েছিল। আমরা দেখতে পাচ্ছি যে, এর মধ্যে ২৫টি বাতিল করা হয়েছে। ১৯৯টির আসলে কিছুই হয়নি।

মাহবুব হোসেন বলেন, কিছু বাকি কয়েকটা ছিল, যেগুলো নিয়ে বিভিন্ন মন্ত্রণালয় কাজ করছে। আমরা যখন মন্ত্রণালয়গুলোর সঙ্গে বসলাম, ব্রিটিশ আমলে করা আইনতো, তখন এই মন্ত্রণালয়গুলো তো এমন ছিল না। কোনটা কোন মন্ত্রণালয় করবে এটা নিয়ে একটা অস্পষ্টতা ছিল।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, আজকে আমরা মন্ত্রিসভা থেকে সিদ্ধান্ত নিয়েছি। আমরা লেজিসলেটিভের মাধ্যমে এগুলো এক্সারসাইজ করে বিভিন্ন মন্ত্রণালয়কে ভাগ করে দিয়ে দ্রুত যেন কাজটি শেষ হয়, সেজন্য আজকে মন্ত্রিসভা থেকে সিদ্ধান্ত দিয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার