উদ্ধারকৃত ১১টি কষ্টিপাথর মূর্তি প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্ত

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৬ ১৬:৫১:০৪

নওগাঁয় ১৬ বিজিবি কর্তৃক ২০১৯ ও ২০২০ সালের বিভিন্ন সময়ে টাস্কফোর্স ও বিশেষ অভিযান পরিচালনা করে উদ্ধারকৃত ১১টি মূল্যবান কষ্টি পাথর এবং প্রত্নতাত্ত্বিক মান সম্পন্ন মূর্তি প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

রোববার (১৫ নভেম্বর) বিকেলে সীমান্ত পাবলিক স্কুলে প্রধান অতিথি হিসাবে এগুলো হস্তান্তর করেন রাজশাহী সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ বিপিএম জি।

হস্তান্তরকৃত ১১টি কষ্টি পাথর এবং প্রত্নতাত্ত্বিক মূর্তিগুলোর ওজন ২৭০ কেজি যার আনুমানিক মূল্যে ২ কোটি ৬ লাখ ৫৯ হাজার।

এসময় উপস্থিত ছিলেন, ১৬ বিজিবির অধিনায়ক লে: কর্নেল এ,কে,এম আরিফুল ইসলাম পিএসসি, উপ-অধিনায়ক এটিএম আহসান হাবীব, রাজশাহী প্রত্নতাত্ত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানাসহ জেলা প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও বিজিবির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর প্রত্নতাত্ত্বিক জাদুঘরে সংরক্ষণে জন্য রাজশাহী প্রত্নতাত্ত্বিক বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা কাছে প্রধান অতিথি এসব কষ্টি পাথর হস্তান্তর করেন।

বিজিবি সূত্রে জানা যায়, ১৬ বিজিবি নওগাঁ কর্তৃক ২০১৯ ও ২০২০ সালের বিভিন্ন সময়ে টাস্কফোর্স ও বিশেষ অভিযান পরিচালনা করে মূল্যবান কষ্টিপাথর এবং প্রত্নতাত্ত্বিক মানসম্পন্ন মূর্তি উদ্ধার করা হয়। কিছু চোরাকারবারি তাদের অসৎ উদ্দেশ্য হাসিলের জন্য পার্শ্ববর্তী দেশে পাচার করে থাকে। এ ধরনের দুর্লভ প্রত্নতত্ত্ব পাচার রোধে বিজিবি সীমান্তে কঠোর নজরদারি করে আসছে।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।