ক্যাটাগরি: খেলাধুলা

৫৮ বছর বয়সে অলিম্পিকে সুযোগ পেয়ে স্বপ্ন পূরণ জিইংয়ের

টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অলিম্পিকে খেলার স্বপ্ন ছিল জেং জিইংয়ের। অবশেষে ৫৮ বছর বয়সে এসে স্বপ্ন পূরণ হয়েছে তার। জন্মসূত্রে চায়নার নাগরিক হলেও পরবর্তীতে চিলিতে গিয়ে স্থায়ী হয়েছেন। তাই চলমান প্যারিস অলিম্পিকে তিনি চিলিকে প্রতিনিধিত্ব করেছেন।

মাত্র ২০ বছর বয়সে চায়নার হয়ে খেলা জেং অবসরের ঘোষণা দেন। এরপর চিলিতে গিয়ে গত ৩৫ বছর যাবত সেখানেই স্থায়ীভাবে বসবাস করছেন। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে তিনি টেবিল টেনিস ব্যাট হাতে নেননি।

করোনা মহামারির সময় নতুন করে টেবিল টেনিসে ফিরে আসার স্বপ্ন দেখেন ও অনুশীলন শুরু করেন জেং । দ্রুতই নিজের র‍্যাঙ্কিংয়ের উন্নতি করে দক্ষিণ আমেরিকার সেরা নারী খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। আর এই ফিরে আসা তাকে প্যারিস পর্যন্ত নিয়ে এসেছে।

গতকাল শনিবার প্রিলিমিনারি রাউন্ডে তিনি লেবাননের মারিয়ানা সাহাকিয়ানের কাছে ৪-১ ব্যবধানে পরাজিত হয়েছেন। ইনডোর ভর্তি দর্শকদের সামনে খেলতে নেমে জেং কিছুটা আবেগী হয়ে পড়েছিলেন। তার উপর চিলির সমর্থকরা তাকে পুরো ম্যাচেই দারুণ সমর্থন যুগিয়েছে।

ম্যাচ শেষে জেং বলেন, ‘৩০ বছর পর আমি আবারও টেবিল টেনিসে ফিরেছি। এই বয়সে অলিম্পিকে খেলার স্বপ্ন পূরণ হয়েছে। প্রতিটি প্রতিযোগিতায় আমি নিজের সর্বোচ্চ দেওয়ার চেষ্টা করি। এবারও তার ব্যতিক্রম হয়নি।’

জেং অবশ্য এবারের গেমসে সবচেয়ে বেশী বয়সী নারী ক্রীড়াবিদ হিসেবে অংশ নিচ্ছেন না। টেবিল টেনিসেই লুক্সেমবার্গের নি জিয়ালিয়ান ৬১ বছর বয়সে খেলতে এসে রেকর্ড গড়েছেন। জিয়ালিয়ানেরও জন্ম চায়নায়, কিন্তু পরবর্তীতে তিনি লুক্সেমবার্গে পাড়ি জমান।

শেয়ার করুন:-
শেয়ার