ক্যাটাগরি: আবহাওয়া

ছুটির দিনে ঢাকার বায়ুমানে উন্নতি

শ্রাবণ মাসে তেমন একটা বৃষ্টির দেখা না মিললেও রাজধানী ঢাকার বাতাসে কমেছে দূষণের মাত্রা। ঢাকার বাতাস আজ জনস্বাস্থ্যের জন্য ভালো হিসেবে বিবেচিত হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

শুক্রবার (২৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে একিউআই স্কোর ৪৪ নিয়ে ঢাকার বাতাস জনস্বাস্থ্যের জন্য ভালো হিসেবে বিবেচিত হচ্ছে। দূষিত শহরের তালিকায় আজ ঢাকার স্থান ৭৩।

এদিকে একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৬০ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর, ১৫৬ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো, ১৫১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা, ১৩১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ইন্দোনেশিয়ার আরেক শহর মেদান এবং ১২৪ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে চীনের চেংদু শহর।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়, আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার