ক্যাটাগরি: জাতীয়

মানসম্পন্ন খাদ্য ব্যবস্থাপনায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে অনুরোধ

মানসম্পন্ন খাদ্য ব্যবস্থাপনার জন্য নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে অনুরোধ করেছে দ্বাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। দ্বাদশ জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (১৮ জুলাই) কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধান চন্দ্র মজুমদার, মো. মকবুল হোসেন, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, এস এ কে একরামুজ্জামান এবং দ্রৌপদী দেবী আগরওয়ালা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতেই পূর্ববর্তী বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ এবং সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন করা হয়। খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণ সম্পর্কিত এবং নিরাপত্তা প্রহরী নিয়োগ সংক্রান্ত আলোচনা করা হয়।

বৈঠকে খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণে বিরাজমান খাদ্য ব্যবস্থাপনা, বিদ্যমান সমস্যা চিহ্নিতকরণ, অগ্রাধিকার ভিত্তিতে সমস্যা দূরীকরণের সর্বোত্তম পন্থা নির্ধারণ ও তা সমাধানের প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নপূর্বক বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে মানসম্পন্ন খাদ্য ব্যবস্থাপনার অনুরোধ জানানো হয়। এছাড়া দেশের খাদ্য গুদামগুলোর নিরাপত্তার স্বার্থে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত নিরাপত্তা প্রহরী খাদ্য বিভাগে নিয়োজিত হলে সরকারি সম্পদ চুরি/আত্মসাৎ স্থানীয় দুর্বৃত্তদের সঙ্গে যোগসাজশে সরকারি ক্ষতির আশঙ্কা থাকায় কমিটি কর্তৃক সরাসরি নিয়োগের পক্ষে সুপারিশ করা হয়। পাশাপাশি খাদ্য অপচয় রোধকল্পে সচেতনতা বৃদ্ধিমূলক প্রচারণার কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ খাদ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার