ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুনসান নীরবতা, সংঘর্ষের খবর নেই

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার পর বন্ধ হয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) থমথমে পরিবেশ বিরাজ করছে। শিক্ষার্থী না থাকায় জনবহুল ক্যাম্পাস যেন সুনসান নীরবতা। ক্যাম্পাসের প্রতিটি স্থানে অবস্থান নিয়েছে পুলিশ, ব্যারিকেড দেওয়া হয়েছে প্রবেশপথগুলোতে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অন্যতম প্রবেশপথ শাহবাগ মোড়, নীলক্ষেতের কাছে অবস্থিত মুক্তি ও গণতন্ত্র তোরণ, বকশীবাজার মোড়, দোয়েল চত্বর, চানখারপুল, পলাশী বাজারসহ বিভিন্ন স্থানে ব্যারিকেড দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কেউ এই এলাকায় প্রবেশ করতে গেলে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জরুরি প্রয়োজন হলে তবেই প্রবেশের অনুমতি মিলছে। ক্যাম্পাসের মধ্যে যান চলাচল একেবারে সীমিত। এছাড়া ক্যাম্পাসের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে আর্মড পুলিশ, বিজিবি ও আনসারের সদস্যদের মোতায়েন করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, শিক্ষার্থীদের ঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘিরে যেন কোনো ধরনের সহিংস পরিস্থিতির সৃষ্টি না হয়, তার জন্য সতর্ক অবস্থানে রয়েছেন তারা। এদিকে, ক্যাম্পাসে আন্দোলনকারী কিংবা ছাত্রলীগ কাউকেই এখন পর্যন্ত কোনো ধরনের কর্মসূচি পালন করতে দেখা যায়নি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, আমাদের একটা কর্মসূচি রয়েছে শাহবাগে। এ বিষয়ে কিছুক্ষণ পরে জানানো হবে।

অন্যদিকে, কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র’ ঐক্যের অন্যতম সমন্বয়ক সার্জিস আলম বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢোকানোর আমাদের পরিকল্পনা চলছে। পুরো ক্যাম্পাস পুলিশ-প্রশাসন ঘিরে রেখেছে। ক্যাম্পাসে কোনো শিক্ষার্থীকে থাকতে দেওয়া হয়নি। তাই ম্যাস গ্যাদারিং করা যাচ্ছে না। তবে ক্যাম্পাসের আশেপাশে যেখানে শিক্ষার্থী বিক্ষোভ করছেন, আমরা সেখানে যাচ্ছি।’

এমআই

শেয়ার করুন:-
শেয়ার