ক্যাটাগরি: পুঁজিবাজার

ডিএসইতে ‘ডিএসইএক্স’ ও ‘ডিএস-৩০’ সূচক সমন্বয়

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স ও ব্লু-চিপ সূচক ডিএস-৩০ সমন্বয় করা হয়েছে। ফলে সূচকে বেশকিছু নতুন কোম্পানি যুক্ত হচ্ছে। অন্যদিকে বাদ পড়ছে কয়েকটি কোম্পানি। আগামী রোববার (২১ জুলাই) থেকে সূচক গণনায় নতুন যুক্ত হওয়া ও বাদ পড়া কোম্পানিগুলো বিবেচনায় নেয়া হবে।

ডিএসইর ওয়েবসাইট থেকে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য অনুযায়ী, ডিএস-৩০ সূচকে নতুন ১০ কোম্পানি যুক্ত হয়েছে, পাশাপাশি বাদ পড়েছে ১০ কোম্পানি। যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মা, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ স্টিল রোলিং মিলস, রবি, ওরিয়ন ফার্মা, সামিট পাওয়ার, পাওয়ার গ্রিড, জিপিএইচ ইস্পাত এবং লিনডে বাংলাদেশ।

একইসময়ে ডিএস-৩০ সূচক থেকে বাদ পড়া ১০ কোম্পানি হলো- এডিএন টেলিকম, বসুন্ধরা পেপার, ইস্টার্ন হাউজিং, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো, কহিনূর কেমিক্যাল, ম্যারিকো, সোনালী পেপার, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক পিএলসি।

প্রতি ছয়মাস অন্তর ডিএস-৩০ সূচক সমন্বয় করে থাকে ডিএসই।

এদিকে প্রতি ৩ মাস পরপর সমন্বয় করা ডিএসইএক্স সূচকে নতুন ১টি কোম্পানি যুক্ত হয়েছে। কোম্পানিটির নাম- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড।

ডিএসইর এসএমই খাতের ‘ডিএসএমইএক্স’ সূচকের জন্য দুইটি কোম্পানি পর্যবেক্ষনে ছিল। কিন্তু নির্দিষ্ট শর্ত পূরণ করতে না পারায় কোম্পানিগুলোকে সংযুক্ত করা হয়নি। ফলে ডিএসএমইএক্স সূচকে এবার নতুন কোন কোম্পানি যুক্ত হয়নি।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার