মাধ্যমিকে ভর্তি পদ্ধতির দুই প্রস্তাব

ডেস্ক রিপোর্টার প্রকাশ: ২০২০-১১-১৬ ১১:২৩:৫৭

করোনা মহামারির সময়ে মাধ্যমিকে দুটি উপায়ে ভর্তি পদ্ধতির কথা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এই দুটি প্রস্তাবনার একটি হলো, প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা। অন্যটি হলো, ৯ দিনে ৩৮টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা নেওয়া। যদি এই সিদ্ধান্ত কার্যকর হয় তবে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে।

মাউশির উপপরিচালক মো. এনামুল হক হাওলাদার গণমাধ্যমকে বলেন, তারা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছেন। এখন শিক্ষা মন্ত্রণালয় ঠিক করবে, কীভাবে ভর্তির কাজটি হবে।

অন্যান্য বছর ডিসেম্বরের শুরুতে বিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন নেওয়া শুরু হয়। তবে এ বছর করোনার কারণে শিক্ষাপঞ্জি এলোমেলো হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ১৯ ডিসেম্বর পর্যন্ত সব বিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

বর্তমানে সারাদেশে ৬৮৩টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে শুধু রাজধানীতে আছে ৪২টি। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় আছে ১৯ হাজার ৪২১টি। এগুলোর মধ্যে ১৬ হাজার ৭৭৫টি এমপিওভুক্ত, বাকি দুই হাজার ৬৪৬টি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান।

অর্থসংবাদ/এ এইচ আর

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।