তাইওয়ানে সোয়াইন ফ্লুতে তিনমাসে ৫৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-০২-০৪ ১৫:৫৪:৫৩

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে নতুন বিপদ হয়ে দেখা দিয়েছে সোয়াইন ফ্লু। তাইওয়ানে মাত্র এক সপ্তাহে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে ১৩ জনের মৃত্যু হয়েছে। তাইওয়ানের সেন্টার ফর ডিজিস কনট্রোল (সিডিসি) এ তথ্য জানিয়েছে। আর গত তিন মাসে মৃত্যু হয়েছে ৫৬ জনের।

গত শুক্রবার সাপ্তাহিক বৈঠকে সিডিসি’র উপ-মহাপরিচালক চুয়াং জেন-হাসিয়াং জানিয়েছেন, সোয়াইন ফ্লুর লক্ষণ নিয়ে এক সপ্তাহে দেশের বিভিন্ন হাসপাতালে এক লাখ ১৬ হাজার ৭০৫ জন ভর্তি হয়েছিলেন। এর মধ্যে ৬১ জনের দেহে এইচ১এন১ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গত সপ্তাহে যে ১৩ জনের মৃত্যু হয়েছে তাদের বয়স ৪৭ থেকে ৯৭ বছরের মধ্যে। এর মধ্যে খুবই বৃদ্ধ একজন নারী ক্যানসার এবং ক্রনিক নিউমোনিয়ায় আক্রান্ত। এইচ১এন১ ফ্লুতে মৃতদের মধ্যে একজনের ফ্লু’র প্রতিষেধক নেয়া ছিল।

সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো খুব সাধারণ। এতে আক্রান্ত ব্যক্তির কাশি, হঠাৎ জ্বর, মাথা ব্যথা, গলা ব্যথা, পেশির খিঁচুনির মতো উপসর্গ দেখা দেয়। তবে মারাত্মক আকার ধারণ করলে নিউমোনিয়া, একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ অকেজো হয়ে যাওয়া এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের লক্ষণও প্রায় একই ধরনের। দ্রুত ছড়িয়ে পড়া এই প্রাণঘাতী ভাইরাসে এখন পর্যন্ত চীন ও চীনের বাইরে ৪২৫ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ২০ হাজারের বেশি।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।