সারাদেশে যেসব বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউজিসির চিঠি পাওয়ার পর দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা এবং হল ত্যাগের নির্দেশ দেয়া হচ্ছে।

গতকাল দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষাক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দেওয়ার জন্য সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের চিঠি দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এরপর থেকেই দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা এবং হল ত্যাগের নির্দেশ দেয়া হচ্ছে। এখন পর্যন্ত যেসব বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা এসেছে সেগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আজ বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। আজ সকাল ১০টায় শুরু হওয়া বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
চলমান কোটা আন্দোলনের কারণে সংঘটিত বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার শিক্ষা কার্যক্রম বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

আজ বুধবার (১৭ জুলাই) সকাল ১০ টা থেকে এক জরুরি সিন্ডিকেট সভা আহ্বান করে এ সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আবু হাসান সাক্ষরিত এক বিবৃতিতে আজ বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত এসেছে সিন্ডিকেট সভা শেষে। মেয়েদের সন্ধ্যা ৬টার মধ্যে এবং ছেলেদের রাত সাড়ে ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়া, প্রভোস্টদের হলের সব রুম সিলগালা করার নির্দেশ দেয়া হয়েছে।

তবে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য দুপুর আড়াইটা থেকে রাত পর্যন্ত নিয়মিত সিডিউলে শাটল ট্রেন চলবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয় আজ বুধবার (১৭ জুলাই) থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে ১৭টি আবাসিক হলের শিক্ষার্থীদের আজ দুপুর ১২টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভা বসে। প্রায় দেড় ঘণ্টার সভা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এক জরুরি সভা বসে। সভায় সরকারের সিদ্ধান্ত অনুসারে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় বিবেচনায় নিয়ে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

সেই সঙ্গে বিজ্ঞপ্তিতে আজ বুধবার দুপুর ১২টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশও দেওয়া হয়।

এদিকে, প্রশাসনের হল ছাড়ার নির্দেশনা অমান্য করে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা প্রত্যাহারের দাবিতে রাবির কোটা সংস্কার আন্দোলনের শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একইসাথে আজ (বুধবার) বিকেল ৩টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ সকাল ১০টায় শাবিপ্রবি-তে জরুরি সিন্ডিকেট মিটিং করে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। তবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন কাজ চলমান থাকায় অফিস খোলা থাকবে।

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভার সিদ্ধান্তানুযায়ী সকল শিক্ষা কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ করা হয়েছে।

আজ (বুধবার) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক সিন্ডিকেটে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্টার খান গোলাম কুদ্দুস। তিনি বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়া আজ বিকাল ৫টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০ টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়
ইউজিসির নির্দেশনা পাওয়ার পর বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে অনির্দিষ্টকালের জন্য শিক্ষা কার্যক্রম বন্ধ ও হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আজ (১৭ জুলাই) বেলা ৩টার মধ্যেই শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগ করে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদান করা হলো।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যলয়েও ইউজিসির নির্দেশনা অনুযায়ী, অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যলয় বন্ধ ঘোষণা ও হল ছাড়ার কথা বলা হয়েছে। আজ বিকাল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশনা দেয়া হয়েছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়
কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এই সময়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চলবে।

আজ বুধবার ১১টায় উপাচার্যের বাংলোয় এক জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়। দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ.এম আলী হাসান।

তিনি বলেন, আজ বিকেল ১টার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগ করতে হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। ছাত্রদের যাতায়াতের জন্য ঝিনাইদহ ও কুষ্টিয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় থেকে বাসের ব্যবস্থা করা হবে। ছাত্রীদের জন্যও একই ব্যবস্থা থাকবে।

শেয়ার করুন:-
শেয়ার