ক্যাটাগরি: জাতীয়

বাংলাদেশকে বন্দি পরিবহনকারী গাড়ি দিলো যুক্তরাষ্ট্র

বন্দি পরিবহনে নিরাপত্তা জোরদার ও আদালতের সুরক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বাংলাদেশ কারা অধিদপ্তরের কাছে আনুষ্ঠানিকভাবে ৫টি বিশেষায়িত যান হস্তান্তর করেছে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিস।

আজ বুধবার (১৭ জুলাই) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এসব বন্দি পরিবহন যান হস্তান্তর করা হয়।

ঢাকায় মার্কিন দূতাবাস থেকে জানা যায়, উদ্যোগটি যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের কাউন্টার টেরোরিজম ব্যুরোর (সিটি) অর্থায়নে এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব জাস্টিসের ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ইনভেস্টিগেটিভ ট্রেনিং অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রামের (আইসিআইটি) সহায়তায় করা হয়েছে। যা আইনি কার্যক্রম চলাকালে উচ্চ-ঝুঁকির এবং সন্ত্রাসী বন্দি ব্যবস্থাপনায় নিরাপত্তা বাড়ানোর প্রতিশ্রুতির উপর জোর দেয়।

অত্যাধুনিক নিরাপত্তা বৈশিষ্ট্যে সজ্জিত এসব যান আদালতের কর্মী, বাদী, আসামি, বন্দি এবং পর্যবেক্ষকদের কল্যাণে সুরক্ষার জন্য বন্দিদের নিরাপদ পরিবহন নিশ্চিত করতে তৈরি করা হয়েছে।

ইসিট্যাপের ল এনফোর্সমেন্ট অ্যাসিস্ট্যান্ট অ্যাটাশে মাইকেল হিন্টজ বলেন, এই উদ্যোগ সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা জোরদার করতে এবং বিচার প্রক্রিয়ার সঙ্গে জড়িত সকলের নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে। এ বিশেষ যানবাহন সরবরাহের মাধ্যমে, আমাদের লক্ষ্য সন্ত্রাসবাদের বিচারের সময় একটি নিরাপদ পরিবেশ বজায় রাখতে বাংলাদেশ সরকারকে সমর্থন করা, যার ফলে ন্যায়বিচার এবং আইনের শাসন বজায় থাকে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ, আইজিপি ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক, এবং সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মো. মশিউর রহমান এনডিসি (স্বরাষ্ট্র মন্ত্রণালয়)।

হেলেন লাফেভ বলেন, বিচার পরিকাঠামো শক্তিশালী করতে বাংলাদেশের অঙ্গীকারকে সমর্থন করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত। উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যে সজ্জিত এই যানগুলো সন্ত্রাসবাদের বিচারের সঙ্গে জড়িত বন্দিদের পরিবহনের নিরাপত্তা ও দক্ষতা বাড়িয়ে তুলবে, যা আরও নিরাপদ ও সহিষ্ণু বিচার ব্যবস্থায় অবদান রাখবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার