ক্যাটাগরি: আন্তর্জাতিক

পাকিস্তানে ৩ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির আভাস

চলতি ২০২৪-২৫ অর্থবছরে পাকিস্তানে ৩ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। বুধবার (১৬ জুলাই) আন্তর্জাতিক দাতা সংস্থাটি এই পূর্বাভাস দেয়। যদিও এক্ষেত্রে পাকিস্তানের লক্ষ্য ৩ দশমকি ৬ শতাংশ।

পাকিস্তান সরকারের অর্থনৈতিক জরিপের তথ্য মতে, ২০২৩-২০২৪ অর্থাৎ গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়ে থাকতে পারে ২ দশমিক ৪ শতাংশ। যদিও ওই অর্থবছরে দেশটির লক্ষ্যমাত্রা ছিল ৩ দশমিক ৫ শতাংশ।

করোনা মহামারি পর চ্যালেঞ্জ, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, সরবরাহ সংকট ও ২০২২ সালের ভয়াবহ বন্যার পর ঝুঁকিতে পরে পাকিস্তানের অর্থনীতি। তাছাড়া অব্যবস্থাপনা ও রাজনৈতিক বিশৃঙ্খলা তো রয়েছেই। তাছাড়া বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে পূর্বাভাস দেওয়া হয়েছে ৩ দশমিক ২ শতাংশ। তবে ২০২৫ সালের জন্য ৩ দশমিক ৩ শতাংশের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক দল পিটিআইকে নিষিদ্ধের পরিকল্পনার কথা জানিয়েছে পিএমএল-এনের নেতৃত্বাধীন সরকার। তবে তাদের এ সিদ্ধান্তের বিরোধিতা করে গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৫ জুলাই) পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে পিটিআই’র অস্তিত্ব রাখা যাবে না।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার