ক্যাটাগরি: পুঁজিবাজার

পুঁজিবাজারে আসছে ঢাকাথাই অ্যালকোম্যাক্স

পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসি। কোম্পানিটি পুঁজিবাজারের প্রাথমিক পাবলিক অফার (আইপিও) এর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করবে। এজন্য সম্প্রতি কোম্পানিটি পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে।

অ্যালুমিনিয়াম প্রোফাইলের একটি শীর্ষস্থানীয় প্রস্তুতকারক কোম্পানি ঢাকাথাই অ্যালকোম্যাক্স, ব্যবসা সম্প্রসারণ এবং স্থানীয় বাজারে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা সংগ্রহ করবে। এজন্য কোম্পানিটি ৩ কোটি শেয়ার ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, ঢাকাথাই অ্যালকোম্যাক্স স্থানীয় অ্যালুমিনিয়াম প্রোফাইলের বাজারে প্রায় ২০ থেকে ২২ শতাংশ মার্কেট শেয়ার ধারণ করে। কোম্পানির লক্ষ্য হল কমপ্লায়েন্ট এবং উচ্চ মানের পণ্য প্রবর্তনের মাধ্যমে বাজারের অংশীদারিত্ব প্রসারিত করে ক্রমবর্ধমান চাহিদাকে পুঁজি করা। সাম্প্রতিক বছরগুলিতে, উচ্চতর কাঁচামাল এবং জ্বালানী খরচের কারণে অ্যালুমিনিয়াম কোম্পানিগুলির কার্যক্ষম খরচ উল্লেখযোগ্যভাবে বেড়েছে, শিল্প সংস্থাগুলির জন্য লাভের মার্জিন হ্রাস পেয়েছে।

জুলাই থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত, কোম্পানিটি ২১৩ কোটি ৯৬ লাখ টাকা আয় করেছে, যা আগের বছরের একই সময়ের ছিল ১৯৩ কোটি ০৯ লাখ টাকা। কর-পরবর্তী নিট মুনাফা ১৬ শতাংশ বৃদ্ধি পেয়ে বছরে ৬ কোটি ৩৩ লাখ টাকা থেকে বেড়ে ৭ কোটি ৩৫ লাখ টাকা হয়েছে। এই সময়ের জন্য শেয়ার প্রতি আয় ছিল ৫৫ পয়সা, এবং ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত শেয়ার প্রতি নিট সম্পদের মূল্য ছিল ১১ টাকা ৩২ পয়সা।

অ্যালুমিনিয়াম বাজারের চাহিদা বছরে প্রায় ৬০ হাজার টন। বর্তমানে, দশটি স্থানীয় কোম্পানি একত্রে এই পণ্যগুলির অভ্যন্তরীণ চাহিদার ৯০ শতাংশ পূরণ করে। এই সেক্টরে রয়েছে কেএআই বাংলাদেশ অ্যালুমিনিয়াম, ঢাকা থাই, পিএইচপি গ্রুপ, চুং হুয়া অ্যালুমিনিয়াম ইন্ডাস্ট্রি, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম লিমিটেড এবং নিক্কি থাই অ্যালুমিনিয়াম লিমিটেড।

উল্লেখ, ঢাকাথাই অ্যালকোম্যাক্স পিএলসির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার