জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জাবির রেজিস্ট্রার ও সিন্ডিকেট সদস্য সচিব আবু হাসান।

তিনি বলেন, সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় ইউজিসি থেকে সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে। তারই পরিপ্রেক্ষিতে জরুরি সিন্ডিকেট মিটিং করে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়।

একইসাথে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে আজ বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ত্যাগেরও নির্দেশনা দেয়া হয়েছে।

যদিও এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন শিক্ষকদের একটি অংশ ও আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা ক্ষুব্ধ হয়ে প্রশাসনিক ভবনে ভাংচুর চালাচ্ছেন। শিক্ষকরাও হল ত্যাগ না করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে গত সোমবার সন্ধ্যায় বটতলা ও মধ্যরাতে উপাচার্যের বাসভবনের ভেতরে ছাত্রলীগ হামলা করলে বিক্ষুব্ধ হয়ে উঠেন শিক্ষার্থীরা। এরপরই তারা বঙ্গবন্ধু হলে এসে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটনের কক্ষ এবং ভাসানী হলে থাকা সভাপতি আক্তারুজ্জামান সোহেলের কক্ষ ভাংচুর করেন। এ সময় আশপাশের বেশ কয়েকটি কক্ষও ভাংচুর করা হয়; তছনছ করা হয় কক্ষে থাকা জিনসপত্র।

ওই ভাংচুরের পর ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় কোন নেতাকর্মী আর হল বা ক্যাম্পাসে ফিরে আসেননি। গতকাল (মঙ্গলবার) সন্ধ্যার পর ছাত্রলীগকে প্রতিহত করার ঘোষণা দিয়ে সারা রাত শিক্ষার্থীরা প্রধান ফটক এবং হলগুলোর সামনে পাহারায় বসেছিলেন। বিরতি দিয়ে দিয়ে তারা হলগুলোতে মহড়া দিয়েছেন, মিছিল করেছেন।

বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে ‘ছাত্রলীগ প্রবেশ নিষেধ’ লেখা পোস্টার সাঁটানো হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার