ক্যাটাগরি: খেলাধুলা

ক্রিকেটারদের প্রতি কঠোর সিদ্ধান্ত নিলো পিসিবি

ঠিক এই মুহূর্তে পাকিস্তান ক্রিকেট দলের পারফম্যান্স আর ব্যর্থতা যেন পরম বন্ধুত্বে পরিণত হয়েছে। কিছুতেই ব্যর্থতার বৃত্ত থেকে বের হতে পারছে না দলটা। সর্বশেষ একদিনের বিশ্বকাপে আফগানিস্তান এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কাছে হারায় বাবরদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এবার সেই জেরে ক্রিকেটারদের প্রতি কড়া সিদ্ধান্তের হুংকার দিল পিসিবি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবশেষ আসরে প্রথম পর্ব থেকেই বিদায়ের ঘণ্টা বেজেছিল পাকিস্তানের। তখন শোনা গিয়েছিল বাবর আজমদের বেতন কর্তন করবে (পিসিবি)। তবে দেশটির ক্রিকেট বোর্ড এবার সেই সিদ্ধান্ত থেকে সরে আরও কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে পাকিস্তানের খেলোয়াড়দের। জাতীয় দলে থাকা ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

এতদিন ধরে দেশটির ক্রিকেটারদের সঙ্গে পিসিবি চুক্তি করেছিল তিন বছরের জন্য। এবার সেই চুক্তির সময়সীমা কমিয়ে আনা হবে মাত্র এক বছরে। তবে ক্রিকেটারদের চুক্তিতে যুক্ত করার আগে তাদের পাশ করতে হবে ফিটনেস, পারফরম্যান্সসহ অন্যান্য সকল বিষয়ে।

সোমবার এক বৈঠকে বসে ক্রিকেটারদের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয় পিসিবি। সোমবার (১৬ জুলাই) লাহোরে পিসিবি কর্তাদের সঙ্গে বৈঠকে বসে এমন সিদ্ধান্ত নিয়েছেন পিসিবি বস মহসিন নকভি।

পিসিবির এক কর্তার বরাতে জানা যায়, ক্রিকেটারদের বার্ষিক বেতন কমানোর বিপক্ষে অবস্থান করেছেন নির্বাচকেরা। তাদের চাওয়াতেই তিন বছর নয় মাত্র এক বছরের চুক্তি হবে ক্রিকেটারদের সঙ্গে। প্রতি বছর চুক্তির আগে ক্রিকেটারদের ফিটনেস, পারফরম্যান্স, ব্যবহার সব কিছু খতিয়ে দেখা হবে।

তিনি আরও বলেছেন, কেন্দ্রীয় এবং ঘরোয়া ক্রিকেটের চুক্তিতে থাকা প্রত্যেক খেলোয়াড়কে তিন মাস অন্তর কোচ কার্স্টেন এবং গিলেসপির অধীনে বাধ্যতামূলক ভাবে ফিটনেস পরীক্ষা দিতে হবে। দলে নির্বাচনের সময় গুরুত্ব দিয়ে দেখা হবে কোচদের রিপোর্ট। দল বা চুক্তির তালিকায় জায়গা পেতে হলে নিজেদের প্রমাণ করতে হবে ক্রিকেটারদের। অতীত পারফম্যান্সের দোহাই দিয়ে দলে টিকে থাকা যাবে না।

এর আগেও বেশ কয়েকবার ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছিল বাবরদের। তাই এ ব্যাপারে আর ছাড় দিতে রাজি নন পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। গত বছর সাবেক পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফের সময়ে ক্রিকেটারদের দাবি ছিল, তিন বছর সময়ের মধ্যে চুক্তির কোনও শর্ত কিংবা বেতন সংক্রান্ত কিছুই পরিবর্তন করা যাবে না। এবং মেয়াদ সম্পন্নের আগেও তাদেরকে কেন্দ্রীয় চুক্তি থেকে ছাটাই করা যাবে না।

তৎকালীন বোর্ড চেয়ারম্যান আশরাফ ক্রিকেটারদের সব শর্ত মেনে নিলেও এবার আর সেই সুযোগ পাচ্ছেন না পাকিস্তানের ক্রিকেটাররা।

শেয়ার করুন:-
শেয়ার