ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভিসা ছাড়াই থাইল্যান্ড ভ্রমণের সুযোগ পাবে ৯৩ দেশের নাগরিক

পর্যটনখাতকে আরও চাঙা করতে ভিসামুক্ত দেশের তালিকা বাড়িয়ে ৯৩টি করেছে থাইল্যান্ড। এসব দেশের নাগরিকরা এখন থেকে ভিসা ছাড়াই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি ভ্রমণ করতে পারবে।

সোমবার থেকে কার্যকর হওয়া নতুন নিয়ম অনুযায়ী, ভ্রমণকারীরা দেশটিতে সর্বোচ্চ দুই মাস অবস্থান করতে পারবেন, যা আগে ছিল এক মাস।

এর আগে ৫৭ দেশের পাসপোর্টধারীরা থাইল্যান্ডে ভিসামুক্ত সুবিধা পেতেন, যা এখন বাড়িয়ে ৯৩ করা হলো।

থাইল্যান্ডের অর্থনীতির অন্যতমভিত্তি হলো পর্যটন। কিন্তু করোনা মহামারির পর এই খাতে ভাটা পরে, যা এখনো পুরোপুরি পুনরুদ্ধার হয়নি।

২০২৪ সালের প্রথম ছয় মাসে ১৭ দশমিক ৫ মিলিয়ন মানুষ থাইল্যান্ড ভ্রমণ করেছে, যা আগের বছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ বেশি। দেশটিতে সবচেয়ে বেশি ভ্রমণে যায় চীন, মালয়েশিয়া ও ভারতের নাগরিকরা।

সোনার মন্দির, সাদা বালির সৈকত, মনোরম পাহাড় ও প্রাণবন্ত নাইট লাইফ উপভোগের জন্য প্রতি বছর লাখ লাখ পর্যটক থাইল্যান্ডে ভিড় করেন। মূলত পর্যটকের সংখ্যা বাড়তেই ভিসামুক্ত দেশের তালিকা বাড়িয়েছে দেশটি।

থাই অ্যাম্বাসি ডট কমের তথ্য অনুযায়ী, পূর্ব ও সেন্ট্রাল এশিয়া থেকে যে সব দেশের নাগরিকদের ভিসা লাগবে না সেগুলো হলো- ভুটান, ব্রুনাই, কম্বোডিয়া, চীন, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, কাজাখস্তান, লাওস, ম্যাকাও, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, তাইওয়ান, উজবেকিস্তান,
ও ভিয়েতনাম।

শেয়ার করুন:-
শেয়ার