তিন মাসে মুঠোফোনের নতুন গ্রাহক বেড়েছে ৬১ লাখ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৬ ১০:২২:৩৬

করোনা মহামারীর সংকটের মধ্যেই টেলিকম খাতে দেখা যায়, মাত্র তিন মাসেই মুঠোফোনের নতুন গ্রাহক ৬১ লাখ। এমন প্রবৃদ্ধিতে নতুন বাতাস দেশের অর্থনীতিতে। অবিশ্বাস্য হলেও এই সময়ে মুঠোফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে ৭৫ লাখ।

গত মার্চে দেশে যখন প্রথম করোনা ভাইরাস হানা দেয়, তখন মুঠোফোনের চার অপারেটরের গ্রাহক ছিলো ১৬ কোটি ৫৩ লাখ। ফোনে ইন্টারনেট ব্যবহার করছিলেন সাড়ে ৯ কোটি গ্রাহক। এরপরের তিন মাসে অপারেটররা গ্রাহক হারায় ৪১লাখ। আর ইন্টারনেট ব্যবহারকারী কমে দুই লাখ।

এরপর দীর্ঘ লকডাউনে সামাজিক যোগাযোগ, শিক্ষা আর দাপ্তরিক কার্যক্রম প্রায় পুরোটাই নির্ভরশীল হয়ে পরে ইন্টারনেটের উপর। পরিস্থিতি বিবেচনায় গ্রাহক ফেরাতে সর্বনিম্ন রেটে কথা বলা, ফ্রি টকটাইম, কমদামে ইন্টারনেট’সহ নানা অফার দেয়া শুরু করে অপারেটররাও। ফলে জুনের পর থেকে পাল্টে যাচ্ছে পরিস্থিতি। বিটিআরসি বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর এই তিনমাসেই মুঠোফোন সংযোগ বেড়েছে ৬১ লাখ আর ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৭৫ লাখ।

বিটিআরসি’র তথ্যে দেখা যায়, গেল মার্চে মোবাইল সংযোগ ছিল ১৬ কোটি ৫৩ লাখ আর মোবাইল ইন্টারনেট গ্রাহকের সংখ্যা ছিল ৯ কোটি ৫১ লাখ। এরপরের মাসে এই সংখ্যা ছিল যথাক্রমে ১৬ কোটি ২৯ লাখ ও ৯ কোটি ৩১ লাখ। মে-তে মোবাইল সংযোগ আরও কমে ১৬ কোটি ১৫ লাখে নেমে এলেও মোবাইল ইন্টারনেট গ্রাহক বেড়ে দাঁড়ায় ৯ কোটি ৪০ লাখে। জুনে ১৬ কোটি ১২ লাখ মোবাইল সংযোগ আর ৯ কোটি ৪৯ লাখ মোবাইল ইন্টারনেট গ্রাহক, জুলাই-তে ১৬ কোটি ৪২ লাখ আর ৯ কোটি ৭৮ লাখ, আগস্টে ১৬ কোটি ৬০ লাখ আর ৯ কোটি ৯৬ লাখ, সেপ্টেম্বরে ১৬ কোটি ৭১ লাখ ও ১০ কোটি ২৪ লাখে দাঁড়ায় মোবাইল সংযোগ মোবাইল ইন্টারনেট গ্রাহক সংখ্যা।

অর্থসংবাদ/এসএ

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।