ক্যাটাগরি: আন্তর্জাতিক

ট্রাম্পকে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ঘোষণা

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

এদিকে ট্রাম্প বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্স হবেন তার রানিং মেট। ভ্যান্স(৩৯) একসময় ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন। কিন্তু ২০২১ সালে ক্যাপিটল হিলের ঘটনার পর ট্রাম্পের সাথে তার ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে ওঠে।

ভ্যান্সকে রানিং মেট ঘোষণা দিয়ে ট্রাম্প ট্রুথ সোশ্যালে উল্লেখ করেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে ভ্যান্স আমাদের সংবিধানের জন্যে লড়াই চালিয়ে যাবেন, আমাদের সৈন্যদের পাশে দাঁড়াবেন এবং আমেরিকাকে আবারো মহান করতে আমাকে সবধরণের সহায়তা দেবেন।

গত শনিবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে নির্বাচনী সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ট্রাম্পের ওপর গুলি হামলা চালানো হয়। গুলিতে ট্রাম্পের কানের ওপরের অংশ ফুটো হয়ে যায়। হাসপাতালে চিকিৎসা শেষে তিনি সুস্থ হন।

পরদিন রোববারই সম্মেলনে অংশ নিতে মিলাওয়াকিতে আসেন তিনি। কানে ব্যান্ডেজ নিয়েই তিনি সম্মেলনে যোগ দেন। এর আগে তাঁর দলের পক্ষ থেকে জানানো হয়, হামলা সত্ত্বেও দলের জাতীয় সম্মেলন নির্ধারিত সময়সূচি অনুযায়ী এগিয়ে চলবে।

রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন চলবে ১৮ জুলাই পর্যন্ত। চার বছর পর পর এই সম্মেলনের আয়োজন করে দলটি। এবারের সম্মেলনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেন দলটির বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা (ডেলিগেট)। রিপাবলিকান পার্টির ২ হাজার ৩৮৭ জন প্রতিনিধি তাঁর প্রতি সমর্থন জানিয়েছেন।

উল্লেখ্য, একাধিক আইনী সমস্যায় জড়িয়ে থাকা ট্রাম্প হোয়াইট হাউসে ফিরে আসার বিষয়ে বেশ আত্মবিশ্বাসী। এদিকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন(৮১) স্বাস্থ্যগত বিষয় নিয়ে নিজ দলের ভেতরেই চাপের মধ্যে রয়েছেন।

শেয়ার করুন:-
শেয়ার