রাজশাহীর ২৪০ কৃষি উদ্যোক্তা পেলেন ইউসিবির দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

রাজশাহী সদরের শাহডাইন কমিউনিটি সেন্টারে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষি বিষয়ক সহায়তা উদ্যোগের আওতায় এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। জেলার ৯টি উপজেলার মোট ২৪০ জন কৃষি উদ্যোক্তাকে নিয়ে এইকর্মসূচি আয়োজিত হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ইউসিবি পিএলসির করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রকল্পের অংশ হিসেবে সম্ভাবনাময় কৃষি উদ্যোক্তাদের জন্য দেশেরবিভিন্ন জেলায় এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, রাজশাহীর নির্বাহী পরিচালক রূপ রতন পাইন। এতে বিশেষ অতিথি ছিলেন ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনাপরিচালক এটিএম তাহমিদুজ্জামান ও বিটিভির কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য-বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক।

এছাড়াও, আয়োজনে অতিথি হিসেবে উপস্থিতছিলেন বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আবুল কালাম আজাদ, রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক উম্মে সালমা; রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো: ফজলে রাব্বি এবং রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ইউসিবি পিএলসির উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া।

এবিষয়ে ইউসিবি পিএলসির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান বলেন, বিভিন্ন জেলার কৃষি উদ্যোক্তাদের সময়োপযোগী জ্ঞান, পরামর্শ ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে ইউসিবি পিএলসি। আমরা বিশ্বাস করি, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হলে কৃষক ও কৃষি উদ্যোক্তাদের দক্ষ করে তোলা ছাড়া আর কোনো উপায় নেই। কৃষি উদ্যোক্তাদের জন্যএই উদ্যোগ গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত। এই কর্মসূচির মাধ্যমে তারা আধুনিক কৃষি পদ্ধতি ও বিভিন্ন অর্থায়ন সুবিধা সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পাবেন।

উল্লেখ্য, কৃষকদের সুবিধার্থে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়ন করেছে ইউসিবি পিএলসি। এসবের মধ্যে রয়েছে বিভিন্ন জাতের গাছ রোপণ, কৃষি উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ’ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সংক্রান্ত স্মার্ট ডিভাইস বিতরণ, তামাকের বিকল্প শস্য হিসেবে ভুট্টা চাষে উৎসাহ দান, দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রপাত থেকে রক্ষা করতে লাইটনিং অ্যারেস্টার ডিভাইস স্থাপন, বিভিন্ন এলাকায় সম্পূর্ণ বিনামূল্যে খাদ্য উৎপাদন যন্ত্রপাতি হস্তান্তর প্রভৃতি।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার