ক্যাটাগরি: খেলাধুলা

অভিষেকে রেকর্ড গড়া পাকিস্তানি ক্রিকেটারের মৃত্যু

পাকিস্তানের হয়ে টেস্ট অভিষেকে সেঞ্চুরির করে রেকর্ড গড়েছিলেন খালিদ ইবাদুল্লা। ৮৮ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন পাকিস্তানের সাবেক এই ক্রিকেটার। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার মারা গেছেন সাবেক এই অলরাউন্ডার।

১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচিতে পাকিস্তানের হয়ে অভিষেক হয় ইবাদুল্লার। ড্র হওয়া ম্যাচটির প্রথম ইনিংসে ১৬৬ রান করেন তিনি। আর তাতে ইতিহাসের পাতায় নাম উঠে যায় তার। ওই ম্যাচে আরেকটি রেকর্ডেও জুড়ে যায় ইবাদুল্লার নাম। আরেক অভিষিক্ত কিপার-ব্যাটসম্যান আব্দুল কাদিরকে নিয়ে ২৪৯ রানের উদ্বোধনী জুটি গড়েন তিনি। টেস্ট ইতিহাসে দুই অভিষিক্ত ক্রিকেটারের যেকোনো জুটিতেই সর্বোচ্চ রানের রেকর্ড এটি।

তার আন্তর্জাতিক ক্যারিয়ার খুব একটা লম্বা ছিল না। পাকিস্তানের জার্সিতে মাত্র তিন বছর খেলেছেন, ১৯৬৪ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত। এই সময়ে পাকিস্তানের হয়ে চারটি টেস্ট খেলে রান করেন ২৫৩।

আন্তর্জাতিক আঙিনায় পথচলা দীর্ঘ না হলেও প্রথম শ্রেণির ক্রিকেটে ৪১৭ ম্যাচ খেলেন ইবাদুল্লা। যেখানে ৩৭৭ ম্যাচই খেলেন তিনি ওয়ারউইকশায়ারের হয়ে। এই সংস্করণে ২৭.২৮ গড়ে ২২ সেঞ্চুরি ও ৮২ ফিফটিতে রান করেন ১৭ হাজার ৭৮। বল হাতে উইকেট নেন ৪৬২টি। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেন ইবাদুল্লা ৬৪টি। ২ ফিফটিতে ৮২৯ রান করার পাশাপাশি ৮৪ উইকেট নেন তিনি।

আম্পায়ার হিসেবে ২০টি প্রথম শ্রেণি ও ১২টি লিস্ট ‘এ’ ম্যাচে দায়িত্ব পালন করেন ইবাদুল্লা। নিউ জিল্যান্ডে একটি ‘প্রাইভেট কোচিং ক্লিনিক’ চালাতেন তিনি।

শেয়ার করুন:-
শেয়ার