ক্যাটাগরি: অর্থনীতি

দেশের অর্থনীতি চলতি বছরে ঘুরে দাঁড়াচ্ছে: সালমান এফ রহমান

গত বছর খারাপ অবস্থায় থাকলেও চলতি বছরে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। রোববার (১৪ জুলাই) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) আমেরিকা ডেস্কের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

সালমান এফ রহমান বলেন, গত বছর খারাপ অবস্থায় থাকলেও চলতি বছরে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। একসময় ডিজিটাল বাংলাদেশ নিয়েও অনেক সমালোচনা হয়েছে। অথচ এখন আমরা স্মার্ট বাংলাদেশ নির্মাণে কাজ করে যাচ্ছি।

দেশের ক্রমবর্ধমান আইসিটি খাত সম্পর্কে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, দুইটি সাবমেরিন ক্যাবলের পর- তৃতীয় সাবমেরিন ক্যাবলও যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশে। এছাড়া আইসিটি খাতের উন্নয়নে প্রণোদনাসহ করছাড়ের বিশেষ সুযোগ সুবিধা দিচ্ছে সরকার।

বাংলাদেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তি ও সফটওয়্যার কোম্পানিগুলোর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য জোরদারকরণ, ব্যবসা সম্প্রসারণ, বিনিয়োগ বৃদ্ধি এবং ব্যবসায়িক সহযোগিতা জোরদার করতে বেসিস আমেরিকা ডেস্ক গঠন করেছে বেসিস। বাংলাদেশি সফটওয়্যার এবং তথ্যপ্রযুক্তি পণ্য এবং পরিষেবাগুলোর জন্য সব থেকে বড় রফতানি গন্তব্য মার্কিন যুক্তরাষ্ট্র, যা মোট রফতানি আয়ের প্রায় ২৭ শতাংশ। এক্ষেত্রে বেসিস-আমেরিকা ডেস্ক দুই দেশের জন্য একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দূতাবাসের কর্মকর্তারা, বেসিসের সাবেক সভাপতিরা, বেসিস কার্যনির্বাহী পরিষদের সদস্য, বেসিস সদস্য, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার