ক্যাটাগরি: অর্থনীতি

বাংলাদেশকে ২০০ কোটি ডলারের অর্থ সহায়তা দেবে চী‌ন

বাংলাদেশকে ২ বিলিয়ন বা ২০০ কোটি মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ সহায়তা দেবে চীন। ৪টি প্যাকেজের আওতায় এ অর্থ সহায়তা প্রদান করা হবে। সাম্প্রতিক চীন সফর নিয়ে রোববার (জুলাই ১৪) বিকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনের সূচনা বক্তব্যে এ কথা জানান প্রধানমন্ত্রী।

সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১০ জুলাই দ্বিপক্ষীয় বৈঠকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অনুদান, সুদমুক্ত ঋণ, রেয়াতি ঋণ ও বাণিজ্যিক ঋণ -এ ৪টি ক্ষেত্রে সহায়তার কথা উল্লেখ করেন। এই ৪টি প্যাকেজের আওতায় চীন বাংলাদেশকে ২ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ দিতে সম্মত হয়েছে।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে দ্বিপাক্ষিক সফরে গত ৮ থেকে ১০ জুলাই চীন সফর করেন দেশের সরকারপ্রধান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, দ্বিপাক্ষিক সফরে আমি গত ৮ থেকে ১০ জুলাই চীন সফর করি। ৮ জুলাই বেইজিং পৌঁছালে বিমানবন্দরে আমাকে লাল গালিচা সংবর্ধনার মাধ্যমে স্বাগত জানানো হয়।

শেখ হাসিনা বলেন, ৯ জুলাই সকালে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) প্রেসিডেন্ট জিন লিকুন আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তিনি আরও বলেন, পরে দ্য রাইজ অব বেঙ্গল টাইগার : সামিট অন ট্রেড, বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ বিটুইন বাংলাদেশ অ্যান্ড চায়না শীর্ষক একটি ব্যবসায়িক সম্মেলনে অংশগ্রহণ করি। সেখানে বাংলাদেশ ও চীনের ব্যবসায়ীরা অংশ নেন। সম্মেলনে আমি চীনা ব্যবসায়ী সম্প্রদায়কে বিশ্বের সবচেয়ে উদার বিনিয়োগ ব্যবস্থার সুবিধা নিয়ে বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানাই।

১০ জুলাই বিকেলে বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন বাংলাদেশ ও চীনের মধ্যে প্রতিনিধি পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশ ২১টি দলিলে স্বাক্ষর করে এবং ৭টি প্রকল্পের ঘোষণা দেয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার