আয়কর দেওয়া যাবে অনলাইনে

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৫ ১৮:৩৫:১৫

রাজস্ব বিভাগের অন্যতম প্রধান উৎস আয়কর। নানা কারণে প্রায় প্রতি বছরই রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা অর্জন ব্যাহত হচ্ছে। এবছর করোনার বিরূপ প্রভাবে রাজস্ব আহরণে নানা বাধা দেখা দেয়। আহরণ লক্ষ্যের চেয়ে কম হলেও গত বছরের একই সময়ের তুলনায় এ বছর রাজস্ব আহরণ বেড়েছে।

অঞ্চল-৬ কার্যালয়ে ই-রিটার্ন সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম বলেন ,আয়কর দেয়া শুরু হলো অনলাইনে। এ পদ্ধতি কার্যকর হওয়ায় ঝামেলা এড়িয়ে অল্প সময়ে কর দেয়া সম্ভব হবে। আগামী বছর সব অঞ্চল থেকে অনলাইন পদ্ধতিতে কর দেয়া সম্ভব হবে। এই পদ্ধতি চালু হওয়ায় সন্তোষ প্রকাশ করেন করদাতারা।

তিনি আরও বলেন, নির্ঝাঞ্চাট, নিশ্চিতে ট্যাক্স রিটার্ন ও ট্যাক্স জমা দিতে পারবেন। আজকের যেটা করছি এটি বাস্তবতার মুখ দেখার ক্ষুদ্র একটা প্রচেষ্টা হতে পারে। আমি এটাকে বড় কোন অর্জন বলবো না। অন্তত এটা দিয়ে আমরা অনলাইন রিটার্ন জমাদানের প্লাটফর্মে প্রবেশ করলাম।

আহরণ বাড়ানো, ঝামেলা এড়ানোসহ নানা সুবিধার জন্য প্রথমবারের মত কর অঞ্চল-৬ এ ব্যক্তি শ্রেণীর করদাতাদের জন্য ই-রিটানিং পদ্ধতি চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এর ফলে রাজস্ব বিভাগে গতি আসবে বলে জানান করদাতারা।

ধীরে ধীরে পুরো কর ব্যবস্থাকে অনলাইনের আওতায় আনা হবে বলেও জানান এনবিআর চেয়ারম্যান।

অর্থসংবাদ/এ এইচ আর

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।