ক্যাটাগরি: জাতীয়

মাদক নিরাময়ে প্রথম পুরস্কার পাচ্ছে ওয়েসিস

মাদক নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় পুরস্কার পাচ্ছে পুলিশ কল্যাণ ট্রাস্ট পরিচালিত মাদক নিরাময় কেন্দ্র ‘ওয়েসিস’। সেরা নয়টি প্রতিষ্ঠানের মধ্যে ওয়েসিস রয়েছে সবার ওপরে। ২০২১ সালের অক্টোবরে রাজধানীর অদূরে দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনে গড়ে তোলা হয় প্রতিষ্ঠানটি। উন্নত ও মানসম্মত সেবা দিয়ে তিন বছরের কম সময়ে ব্যাপক প্রশংসিত ও মানুষের আস্থা লাভ করে প্রতিষ্ঠানটি।

রবিবার (১৪ জুলাই) সকালে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছ থেকে পুরস্কার নেবেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস উদযাপন উপলক্ষে নির্বাচিত সেরা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। রোববার সকাল সাড়ে ৯টায় শিল্পকলা একাডেমিতে বসবে আলোচনা সভা ও পুরস্কার বিতরণের আসর।

এতে মাদকবিরোধী কার্যক্রমে অধিদপ্তরের লাইসেন্সপ্রাপ্ত বেসরকারি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র ও নিবন্ধিত এনজিওগুলোর মধ্যে নির্বাচিত নয় প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমদ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব মশিউর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

পুরস্কারের জন্য মনোনীত অন্য আটটি প্রতিষ্ঠান হলো-বারাকা বাংলাদেশ মাদকাসক্তি চিকিৎসা সহায়তা ও পুনর্বাসন কেন্দ্র, প্রমিসেস মেডিকেল লিমিটেড মাদকাসক্তি নিরাময় কেন্দ্র, বিওয়াইএফসি মাদকাসক্তি নিরাময় কেন্দ্র, সেফ হোম মাদকাসক্তি পুনর্বাসন কেন্দ্র, হেল্প মাদকাসক্তি নিরাময় কেন্দ্র, আসক্ত পুনর্বাসন সংস্থা (আপস) এবং মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা (মানস)।

ওয়েসিসের পুরস্কারপ্রাপ্তিতে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে ওয়েসিস সেবার মানে কোনো আপস করেনি। সেবাকেই গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ এখানে যারা সেবা নিতে আসে তারা নতুন জীবনে ফিরতে চায়।

আন্তর্জাতিক মানদণ্ডে এখানে সেবা দেওয়া হচ্ছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, অল্প দিনে সবার কাছে জনপ্রিয়তা পেয়েছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে ওয়েসিসকে আরও জনপ্রিয় ও আন্তর্জাতিক মানের করতে কাজ করা হচ্ছে।

রিসোর্টের আদলে মাদক নিরাময় কেন্দ্র গড়ে তোলা হবে, এ জন্য মানিকগঞ্জে জায়গাও কেনা হয়েছে বলে জানান হাবিবুর রহমান। সেখানে থাকবে উন্মুক্ত জায়গা, খেলার মাঠ। পাশে কালিগঙ্গা নদীতে নৌকা ভ্রমণের ব্যবস্থা থাকবে।

শেয়ার করুন:-
শেয়ার