সাবমেরিন ক্যাবলের কাজ শেষ, ব্যান্ডউইথ সরবরাহ শুরু

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-এমই-ডব্লিউই-৪) রক্ষণাবেক্ষণের কাজ শেষে ব্যান্ডউইথ সরবরাহ শুরু হয়েছে।

শনিবার (১৩ জুলাই) বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসির (বিএসসিপিএলসি) ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিঙ্গাপুর অংশে রক্ষণাবেক্ষণের কাজ শেষে কক্সবাজারে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৪ দিয়ে ব্যান্ডউইথ সরবরাহ শুরু হয়েছে।

এর আগে, শুক্রবার (১২ জুলাই) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাবমেরিন ক্যাবল (সি-এমই-ডব্লিউই-৪) সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে কনসোর্টিয়াম কর্তৃক গৃহীত রক্ষণাবেক্ষণ কাজ করার জন্য ১৩ জুলাই সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রায় ১২ ঘণ্টা এ ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ থাকবে।

তবে এ সময় কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন (সি-এমই-ডব্লিউই-৫) ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি চালু থাকার কথাও জানানো হয়েছিল।

তাছাড়া চলতি বছরের ২০ এপ্রিল ইন্দোনেশিয়ার সমুদ্র তলদেশে ক্যাবল কাটা পড়ায় দুই মাসের বেশি সময় ধরে বন্ধ ছিল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৫। ধীরগতির কারণে ভোগান্তিতে পড়তে হয় এক কোটির বেশি ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহককে। সেই রেশ না কাটতে এবার সাময়িক বন্ধ ছিল কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-এমই-ডব্লিউই-৪।

আইএসপি সেবাদাতাদের তথ্যমতে, বর্তমানে দেশে দৈনিক প্রায় ৬ হাজার জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহৃত হয়।

শেয়ার করুন:-
শেয়ার