ক্যাটাগরি: রাজধানী

গবাদি পশুর অবৈধ খামার অপসারণ করতে ডিএনসিসির চিঠি

রামচন্দ্রপুর খালের জমি দখল করে খামার গড়ে তুলেছিল সাদিক অ্যাগ্রো। সেই অংশে অভিযান পরিচালনা করে দখল উদ্ধার করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

এবার একই এলাকায় স্থাপন করা গবাদি পশুর অবৈধ খামার অপসারণ করে নিতে চিঠি দিয়েছে সংস্থাটি। সম্প্রতি এসব খামারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে চিঠি পাঠানো হচ্ছে।

চিঠিতে বলা হয়েছে, অঞ্চল-৫ এর আওতাধীন বিভিন্ন ওয়ার্ডের অন্তর্গত এলাকায় গবাদি পশুর খামারের অস্তিত্ব পরিলক্ষিত হয়েছে। গবাদি পশুর খামারের গোবর ও বর্জ্যের কারণে খাল ভরাট হয়ে মশার প্রজননস্থলে পরিণত হচ্ছে। যার ফলে বর্ষা মৌসুমে এডিস মশার মারাত্মক প্রাদুর্ভাব ঘটার ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হচ্ছে। যা জন-জীবনের জন্য হুমকি স্বরূপ। এছাড়াও আবাসিক এলাকায় স্থাপিত এসব অবৈধ গবাদি পশুর খামারের কারণে সৃষ্ট বিভিন্ন সমস্যার কারণে নাগরিক সুবিধা ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে। যা প্রচলিত আইনের পরিপন্থি।

খামারিদের কাছে এই চিঠি ইস্যু করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ।

তিনি বলেন, এ অবস্থায় আবাসিক এলাকায় খামারি ও ব্যবসায়ীদের গবাদি খামার স্থাপন থেকে বিরত থাকার অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে যেসব খামার এখন বিদ্যমান আছে সেগুলো নিজ দায়িত্বে অপসারণ করতে বলা হয়েছে। অন্যথায় আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

শেয়ার করুন:-
শেয়ার