ক্যাটাগরি: আন্তর্জাতিক

ভারতে গাড়ি বিক্রি কমেছে ৭ শতাংশ

ভারতে গত মাসে ভারতে যাত্রীবাহী গাড়ির খুচরা বিক্রির হার কমেছে ৭ শতাংশ। তাপপ্রবাহের কারণে গাড়ির শোরুমমুখী ক্রেতা সংখ্যা ১৫ শতাংশ কমে গেছে। শুক্রবার (১২) ভারতের ফেডারেশন অব অটোমোবাইল ডিলার অ্যাসোসিয়েশন এই তথ্য জানিয়েছে।

এফএডিএর তথ্যমতে, ২০২৩ সালের জুনে ৩ লাখ ২ হাজার ইউনিট গাড়ি বিক্রি হয়েছিল ৷ সেই তুলনায় ২০২৪ সালের জুন মাসে সামগ্রিকভাবে যাত্রীবাহী গাড়ির খুচরা বিক্রি কমে ২ লাখ ৮১ হাজার ৫৬৬ ইউনিটে দাঁড়িয়েছে। অর্থাৎ, গত বছরের জুনের তুলনায় এ বছর জুনে দেশে গাড়ির খুচরা বিক্রির হার ৭ শতাংশ কমেছে । সারা দেশে ১ হাজার ৫৬৭টি আরটিওর থেকে জুন মাসের গাড়ির রেজিস্ট্রেশনের তথ্য অনুযায়ী ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের এই বিশ্লেষণ মিলেছে।

ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মণীশ রাজ সিংহানিয়া বলেন, উন্নত পণ্যের প্রাপ্যতা এবং চাহিদা বৃদ্ধির লক্ষ্যে যথেষ্ট ছাড় দেওয়া সত্ত্বেও, প্রচণ্ড গরম আর বর্ষা দেরিতে আসার কারণে বাজারের লেনদেন থমকে ছিল ৷ এর ফলে শোরুমে আসা গ্রাহক সংখ্যা ১৫ শতাংশ কমেছে

তার মতে, প্রচণ্ড গরমে গ্রাহক অনুৎসাহিত হয়ে পড়ায় গাড়ির ডিলারদের প্রতিক্রিয়া কম মিলেছে ৷ গাড়ি কেনার সিদ্ধান্তকেও প্রভাবিত করেছে এই পরিস্থিতি ৷ তার মতে, উৎসবের মৌসুম শুরু হতে এখনও কিছু সময় বাকি রয়েছে ৷ তাই যাত্রীবাহী যানের আসল সরঞ্জাম প্রস্তুতকারকদের বাড়তি সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ! পাশাপাশি, উচ্চ সুদের ব্যয় থেকে আর্থিক চাপ কমানোর জন্য কার্যকর আনুসঙ্গিক ব্যবস্থাপনা কৌশল অপরিহার্য। ফলে বাজারের ঝুঁকি বুঝে পরিস্থিতি অনুযায়ী সুপরিকল্পিত ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন মণীশ রাজ সিংহানিয়া ৷

ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জানান, জুন মাসে দু-চাকার (টু-হুইলার) গাড়ির রেজিস্ট্রেশন বার্ষিক ৫ শতাংশ বেড়ে ১৩ লাখ ৭৫ হাজার ৮৮৯ ইউনিট হয়েছে । তবে তার পরেও প্রচণ্ড গরমের জেরে শোরুমে গ্রাহকরা ১৩ শতাংশ কম এসেছে ৷ বর্ষার দেরি এবং ভোট-সম্পর্কিত বাজারের মন্দা বিশেষত দেশের গ্রামীণ বাজারের বিক্রিকে প্রভাবিত করেছে ৷ এর ফলে মে মাসে গাড়ির বিক্রি ৫৯.৮ শতাংশ থেকে জুনে ৫৮.৬ শতাংশে নেমে এসেছে ।

বাণিজ্যিক গাড়ির বিক্রি গত মাসে ৫ শতাংশ কমে ৭২ হাজার ৭৪৭ ইউনিট হয়েছে, যা ২০২৩ সালের জুনে ৭৬ হাজার ৩৬৪ ইউনিট ছিল। জুন মাসে ট্রাক্টরের বিক্রি গত বছরের তুলনায় ২৮ শতাংশ কমে ৭১ হাজার ২৯ ইউনিট হয়েছে। জুন মাসে তিন চাকার গাড়ির (থ্রি-হুইলার) রেজিস্ট্রেশন ৫ শতাংশ বেড়ে ৯৪ হাজার ৩২১ ইউনিট হয়েছে, যা গত বছরের জুন মাসে ৮৯ হাজার ৭৪৩ ইউনিট ছিল। জুনে গাড়ির সামগ্রিক খুচরা বিক্রি গত বছরের তুলনায় সামান্য বেড়ে ১৮ লাখ ৯৫ হাজার ৫৫২ ইউনিট হয়েছে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার