শেষধাপেও কলেজ পায়নি ১২ হাজার শিক্ষার্থী

একাদশ শ্রেণির সর্বশেষ ও তৃতীয় ধাপের ভর্তির ফলাফল প্রকাশ হয়েছে শুক্রবার রাতে। এতে দেখা যায়, শেষ ধাপেও ১২ হাজারের বেশি শিক্ষার্থী কোনও পছন্দের কলেজ পায়নি। এর মধ্যে সর্বোচ্চ ফল জিপিএ-৫ পেয়েও শেষ ধাপে ভর্তির জন্য কলেজ মনোনয়ন পায়নি সাড়ে ৭০০ শিক্ষার্থী।‌

শুক্রবার (১২ জুলাই) রাত তৃতীয় ধাপের ফল প্রকাশ করা হয়। একাদশে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়। ওয়েবসাইটের ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। তবে যারা আবেদন করেও কলেজ পায়নি তাদের জন্য এবার এনালগ (সরাসরি) পদ্ধতিতে ভর্তির সুযোগ দেওয়া হবে।

কলেজ না পাওয়া শিক্ষার্থীদের কী হবে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার ঢাকা পোস্টকে বলেন, কলেজ পছন্দের সময় সব ভালো মানের কলেজকে পছন্দ দিয়েছে।‌ তাদের উচিত ছিল তার প্রাপ্ত নম্বরের দিকে নজর রেখে কলেজ পছন্দ দেওয়া। যারা কলেজ পায়নি কেউ ভর্তি থেকে বঞ্চিত হবে না। প্রতি বছর অনলাইন ভর্তি শেষে সরাসরি ভর্তির সুযোগ দেওয়া হয়। তারা সেই সুযোগে ভর্তি হতে পারে।

এদিকে, চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পাস করেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। ফল পুনঃনিরীক্ষণে আরও প্রায় এক হাজার শিক্ষার্থী ফেল থেকে পাস করেন। তবে সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকার কথা।

ভর্তি নীতিমালা অনুযায়ী, গত ২৬ মে সকাল ১০টায় একাদশে শ্রেণিতে ভর্তিতে অনলাইনে আবেদন শুরুর কথা ছিল। তবে সার্ভারে ত্রুটির কারণে একদিন পর আবেদন প্রক্রিয়া শুরু হয়। প্রথম ধাপে ১৩ জুন পর্যন্ত আবেদন করার সুযোগ পান শিক্ষার্থীরা। ২৩ জুন রাতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এরপর ৩০ জুন থেকে ২ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে এবং ৯-১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হয়।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার