ক্যাটাগরি: রাজধানী

বায়ুদূষণের শীর্ষে আজ কঙ্গো, ঢাকার পরিস্থিতি কী?

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ কঙ্গো। অন্যদিকে, এ তালিকায় রাজধানী ঢাকা রয়েছে ২৩ নম্বরে। শনিবার (১৩ জুলাই) সকাল ৮টা ৩৯ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এসব তথ্য।

বায়ুদূষণের তালিকায় শীর্ষে থাকা কঙ্গোর দূষণ স্কোর ১৮৫ অর্থাৎ অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে সেখানকার বাতাস। দ্বিতীয় অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। এই শহরের দূষণ স্কোর ১৫৯ অর্থাৎ অস্বাস্থ্যকর সেখানকার বাতাসও। এরপরে রয়েছে উগান্ডার কামপালা। চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

এদিকে, গত কয়েক দিন ধরে বৃষ্টি হচ্ছে সারাদেশে। শুক্রবার ৩ ঘণ্টায় ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে ঢাকায়। বৃষ্টির কারণে বায়ুর দূষণ মাত্রা কিছুটা কমেছে। শুক্রবার (১২ জুলাই) দুপুর ১টার দিকে দেখা গেছে, ৪৮ স্কোর নিয়ে তালিকায় ঢাকার অবস্থান ছিল ৫০তম। এর অর্থ দাঁড়ায় রাজধানীর বায়ুর মান ছিল ভালো মানের। তবে আজ শনিবার রাজধানী ঢাকা রয়েছে ২৩ নম্বরে। এই শহরের দূষণ স্কোর ৭০ অর্থাৎ আজ এখানকার বাতাস মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার