ক্যাটাগরি: খেলাধুলা

বড় জয়ে বিদায় রাঙালো অ্যান্ডারসন

দীর্ঘদিনই ২২ গজে রাজ করেছেন, তবে এবার বিদায়ের পালা। বিদায়বেলায় ভক্ত-সমর্থকদের থেকে পেলেন ভিন্ন এক রকমের ভালোবাসা। সিক্ত হলেন লর্ডসের গ্যালারির করতালির কলতানে, সতীর্থরাও তাতে তাল মেলালেন। ভেজা চোখ আর মাথায় ক্যাপ উঁচিয়ে অ্যান্ডারসনও দিলেন স্মরণে রাখার বার্তা।

জয় দিয়েই টেস্ট ইতিহাসের সফলতম এই পেসারের আন্তর্জাতিক বিদায় রাঙালো ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১১৪ রানের বড় ব্যবধানে হারাল তারা।

জেমস অ্যান্ডারসন আগেই জানিয়েছিলেন, লর্ডস টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানছেন। তবে আধিপত্য দেখিয়ে এ টেস্ট আলাদাভাবে নজর কেড়েছেন গাস অ্যাটকিনসনও। ৪৫ রান খরচায় ৭ উইকেট নিজের ঝুলিতে পুরে রেকর্ড গড়েন ২৬ বছর বয়সী এই পেসার। এতে প্রথম ইনিংসে ১২১ রানেই থেমেছিল ওয়েস্ট ইন্ডিজ।

জবাবে ব্যাট করতে নেমে ৩৭১ রানের বড় স্কোর গড়ে স্বাগতিকরা। দলের হয়ে জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক ও জেমি স্মিথরা সবাই ফিফটি পেয়েছেন। পাঁচ ফিফটিতে ২৫০ রানের লিড পেয়েছিল ইংলিশরা।

এরপর বড় ব্যবধানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমে ফের চাপে পড়ে ক্যারিবীয়রা। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয় টপ-অর্ডার। ৬ উইকেটে ৭৯ রান নিয়ে লর্ডস টেস্টের দ্বিতীয় দিন শেষ করে সফরকারী। এতে বড় জয়ের সুবাস পাচ্ছিল ইংলিশরা।

শুক্রবার (১২ জুলাই) ধুঁকতে থাকা ক্যারিবিয়ান শিবিরে ফের হুল ফোটান অ্যাটকিনসন। ক্যারিবিয়ান কফিনে শেষ পেরেক ঠুকে দিয়ে প্রথম ইনিংসে ৭ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট তুলে নেন অ্যাটকিনসন। সেই সঙ্গে অভিষেকে বেস্ট বোলিং ফিগারের সেরাদের কাতারে নামও লিখিয়ে নেন।

দ্বিতীয় ইনিংসে অ্যান্ডারসনও বল হাতে ভেলকি দেখিয়েছেন। ৩ উইকেট শিকার করেন তিনি। ফলে নামের পাশে ৭০৪ উইকেট নিয়ে ক্রিকেটের রাজকীয় ফরম্যাটকে বিদায় জানালেন অ্যান্ডারসন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার