ক্যাটাগরি: অর্থনীতি

দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র জানা যাবে প্রতি মাসেই

মাসিক ভিত্তিতে একটি প্রকাশনা বের করার উদ্যোগ নিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়। এর মাধ্যমে এক নজরে দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র জানা যাবে।

সম্প্রতি পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম জাতীয় পরিসংখ্যান উপদেষ্টা পরিষদের ২০২৪-২৫ অর্থবছরের প্রথম সভা করেন। সভায় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার, ২০২৪ এর সঙ্গে সংশ্লিষ্ট পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উল্লেখযোগ্য কার্যক্রমসমূহ, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ন্যাশনাল স্ট্র্যাটিজি ফর দ্যা ডেভলপমেন্ট অব স্টাটিসটিকস প্রকল্পের প্রকল্পের অগ্রগতি, অর্থনৈতিক শুমারি-২০২৩ প্রকল্পের অগ্রগতি, জনশুমারি ও গৃহগণনা সংক্রান্ত বিভিন্ন প্রতিবেদন এবং আর্থ-সামাজিক ও জনমিতিক জরিপ সংক্রান্ত তথ্য, বিবিএস-কে আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে রূপান্তরকরণ, স্মার্ট উদ্যোগ হিসেবে কুইক উইন দারিদ্র্য পরিমাপণ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ৫০ বছরপূর্তির অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, মাসিক ভিত্তিতে একটি প্রকাশনার উদ্যোগ নেওয়া হবে। এর মাধমে এক নজরে দেশের সার্বিক অর্থনৈতিক চিত্র জানা যাবে। ভবিষ্যতে দেশের উন্নয়ন পরিকল্পনায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিসংখ্যান ব্যুরো আরও কার্যকর ভূমিকা রাখবে।

শেয়ার করুন:-
শেয়ার