ক্যাটাগরি: জাতীয়

দক্ষতা প্রশিক্ষণ পরিবীক্ষণ নির্দেশিকা জারি

‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮’ অনুযায়ী ‘দক্ষতা প্রশিক্ষণ পরিবীক্ষণ নির্দেশিকা-২০২৪’ জারি করেছে সরকার।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ সম্প্রতি নির্দেশনাটি জারি করেছে।

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের নিবন্ধিত সরকারি, বেসরকারি ও এনজিও দক্ষতা প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং তাদের পরিচালিত দক্ষতা প্রশিক্ষণ কোর্সের মান নিশ্চিতে প্রশিক্ষণ কার্যক্রম পরিবীক্ষণে এ নির্দেশনাটি জারি করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, দেশীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদার ভিত্তিতে দক্ষতা উন্নয়ন সম্পর্কিত পরিকল্পনা প্রণয়ন ও সমন্বয় সাধনের মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে অভিন্ন প্রশিক্ষণ পাঠ্যক্রম প্রণয়ন, বাস্তবায়ন, সমন্বয়, পরিবীক্ষণ ও মূল্যায়নসহ সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনা করার নিমিত্ত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) কাজ করে যাচ্ছে। এনএসডিএ’র নিবন্ধিত প্রতিষ্ঠানের মানসম্মত প্রশিক্ষণ প্রদান নিশ্চিতে প্রশিক্ষণ পরিবীক্ষণ অপরিহার্য। এনএসডিএ প্রণীত দক্ষতামান (সিএস), কোর্স স্বীকৃতির ডকুমেন্ট (ক্যাড) ও কারিকুলাম (সিবিসি) অনুসরণ, প্রশিক্ষণের উপযুক্ত পরিবেশ, যন্ত্রপাতি ও অবকাঠামোসহ প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম মানসম্মত ও স্বচ্ছভাবে পরিচালনা যাচাই করতে প্রশিক্ষণ প্রতিষ্ঠান পরিবীক্ষণ নির্দেশিকা প্রয়োজন।

নির্দেশিকার মাধ্যমে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান নিবন্ধন গাইডলাইন অনুযায়ী প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোর বর্তমান অবস্থা যাচাই, কোর্স স্বীকৃতির ডকুমেন্ট (ক্যাড) অনুযায়ী ল্যাব, ওয়ার্কশপ, যন্ত্রপাতি ও সরঞ্জামের যথার্থতা যাচাই, প্রশিক্ষকদের কোর্স সংশ্লিষ্ট যোগ্যতা যাচাই, দক্ষতামান অনুসরণ করে সংশ্লিষ্ট কোর্সের প্রশিক্ষণ কার্যক্রম পরিবীক্ষণ করা হবে।

এছাড়া এর মাধ্যমে প্রশিক্ষণার্থী বাছাই প্রক্রিয়া এবং প্রশিক্ষণার্থীদের কার্যকর অংশগ্রহণ যাচাই, প্রযোজ্য ক্ষেত্রে প্রশিক্ষণ কার্যক্রমের আর্থিক বিষয়াদী পরিবীক্ষণ, প্রশিক্ষণের মান উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য বিষয় পরিবীক্ষণ এবং প্রশিক্ষণের মান উন্নয়নে পরিবীক্ষণের আলোকে সুপারিশ দেওয়া হবে।

কর্তৃপক্ষের কর্মকর্তা বা প্রতিনিধি, কর্তৃপক্ষের কর্মকর্তা/প্রতিনিধি এবং আইএসসি প্রতিনিধি/প্রশিক্ষক/অ্যাসেসর/রিসোর্স পার্সনের সমন্বয়ে গঠিত টিমের মাধ্যমে এবং মনিটরিং কন্সাল্টেন্ট/কন্সাল্টিং ফার্মের মাধ্যমে পরিবীক্ষণ কার্যক্রম সম্পাদন করা হবে বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার