ক্যাটাগরি: আন্তর্জাতিক

জেলেনস্কিকে ভুল করে ‘পুতিন’ ডাকলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ন্যাটোর তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে অংশ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের মুখোমুখি হন। সংবাদ সম্মেলনে বক্তব্যের একপর্যায়ে বাইডেন ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কিকে ভুলে পুতিন ডাকেন।

বাইডেনের এই ভুল ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কে তাঁর দুর্বল অবস্থানের কথা আবারও মনে করিয়ে দেয়। ওই বিতর্কে বাইডেনের দুর্বল অবস্থানের কারণে ডেমোক্র্যাট ও দেশটির জনগণের অনেকেই তাঁর প্রতি আস্থাহীনতায় ভুগছেন।

তবে ন্যাটো সম্মেলনে অংশ নেওয়া কোনো দেশের নেতাই বাইডেনকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় বা তাঁর সক্ষমতা নিয়ে কোনো প্রশ্ন করেননি।

সংবাদ সম্মেলনে বক্তব্যের একপর্যায়ে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জয়ী হবে। তিনি ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির সাহসিকতার প্রশংসা করেন। তবে প্রশংসা করতে গিয়েও ভুল করে ফেলেন বাইডেন। যুদ্ধে বিপর্যস্ত ও কিছুটা ক্লান্ত ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দিকে ঘুরে বাইডেন বলেন, ‘ভদ্রমহিলা ও ভদ্র মহোদয়গণ, প্রেসিডেন্ট পুতিন।’

অবশ্য পরক্ষণেই নিজেকে শুধরে নেন বাইডেন। পরিস্থিতি সামলাতে সাহায্য করেন জেলেনস্কিও। সাবেক এই কৌতুক অভিনেতা সঙ্গে সঙ্গেই বলে ওঠেন, ‘আমি পুতিনের চেয়ে ভালো।’

এমআই

শেয়ার করুন:-
শেয়ার