ক্যাটাগরি: অর্থনীতি

ডিমের ডজন ১৫০, পেঁয়াজের কেজি ১২০

গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে বাজারে বেড়েছে ডিম ও পেঁয়াজের দাম। বাজারে ডিমের ডজন ১৫০ টাকা ও গলির দোকানে ডিমের হালি ৫২ টাকা। যদিও গত সপ্তাহ জুড়ে ডিমের ডজন ছিল ১৪৫ টাকা। অন্যদিকে বাজারের সব ধরনের পেঁয়াজের দাম ১০০ টাকার বেশি। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ টাকা করে। যদিও গত রাতেই এই পেঁয়াজের দাম ছিল ১১০ টাকা।

শুক্রবার (১২ জুলাই) রাজধানীর মগবাজারের চারুলতা মার্কেট ঘুরে এ তথ্য জানা গেছে। এদিকে বিক্রেতাদের বরাবরের মতো একই সুর- বাড়তি দামে কিনতে হয় বলেই বাড়তি দামে বিক্রি করতে হয়।

এ ছাড়া বাজারে লাল আলু ৬০ টাকা, সাদা আলু ৬০ টাকা, বগুড়ার আলু ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অন্যদিকে প্রতি কেজি দেশি রসুন ২০০ টাকা, চায়না রসুন ১৮০ টাকা, চায়না আদা ৩০০ টাকা, ভারতীয় আদা ৩০০ দরে বিক্রি হচ্ছে।

জানতে চাইলে বাজারে ক্রেতা জাহিদ আহসান বলেন, বছরের শুরুতে যেই আলু ৩০-৩৫ টাকা কেজি দরে কিনেছি, সেই আলু এখন ৬০ টাকার নিচে নেই। কোনো সবজি নেই ৮০-১০০ টাকার নিচে। বিক্রেতাদের কথা শুনলে মনে হয় আমাদের দেশে সারা বছরই বন্যা হয়, সারা বছরই বৃষ্টি হয়, সারা বছরই গরম থাকে। এরা আসলে যা ইচ্ছা তাই দাম রাখে।

বাজারের আলু-পেঁয়াজ বিক্রেতা আরমান বলেন, আমরা কারওয়ান বাজার থেকে যে দামে কিনে আনি, সেখান থেকে ২/৩ টাকা লাভে বিক্রি করি। যেদিন বাজার থেকে কম দামে কিনি, সেদিন কম দামে বিক্রি করি। যেদিন বেশি দামে কিনি, সেদিন বেশি দামে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার