ক্যাটাগরি: আবহাওয়া

রাতে ১৫ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

রাতে দেশের ১৫ জেলার ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেল ৩টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা যায়।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুকের সই করা সতর্কবার্তায় বলা হয়েছে- পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট জেলার ওপর দিয়ে ঝড়ের আশঙ্কা রয়েছে।

দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে এই ঝড় বৃষ্টি বয়ে যেতে পারে। সেইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টিও হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে এক নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আরেক আবহাওয়াবিদ মোহাম্মদ আবদুর রহমান খানের সই করা আলাদা সতর্কবার্তায় বলা হয়েছে- দেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয়। ফলে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও বৃহস্পতিবার বেলা ১১টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার বৃষ্টি হলে ধরা হয় ভারি আর ৮৯ মিলিমিটার হলে ধরা হয় অতিভারি।

ভারি বর্ষণজনিত কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আমঙ্কা রয়েছে বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার