ক্যাটাগরি: অর্থনীতি

একাধিক গাড়ি থাকলে কত সারচার্জ দিতে হবে?

সময়ের সাথে পাল্লা দিয়ে ঢাকার সড়কে বাড়ছে ব্যক্তিগত গাড়ি। এতে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। নগরবাসীকে সড়কের এ ভোগান্তি থেকে কিছুটা স্বস্তি দিতেই চালু করা হয় পরিবেশ কর। গত বছর প্রথমবারের মতো চালু হওয়া এই পরিবেশ কর ২০২৪-২৫ অর্থবছরেও অপরিবর্তিত থাকছে। তাতে কোনো করদাতার নামে একাধিক ব্যক্তিগত গাড়ি থাকলে পরিবেশ সারচার্জ বাবদ কর দিতে হবে।

নিজের নামে একাধিক গাড়ির থাকলে প্রথম গাড়িতে কোনো সারচার্জ আরোপ হবে না। একের অধিক প্রতিটি গাড়ির ক্ষেত্রে সারচার্জ আরোপ হবে। যেমন আপনার নামে যদি তিনটি গাড়ি থাকে, তবে দুটি গাড়িতে সারচার্জ বসবে। কিন্তু স্ত্রী, সন্তানের নামে গাড়ি থাকলে সারচার্জ দিতে হবে না।

আয়কর নীতির দ্বিতীয় সচিব বাপন চন্দ্র দাসের সই করা পরিপত্রে এসব সারচার্জ ও অগ্রিম করের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে।

এনবিআরের নির্দেশনা অনুসারে, একাধিক ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে ১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের ব্যক্তিগত গাড়ির জন্য নিয়মিত করের (২৫ হাজার টাকা) পাশাপাশি অতিরিক্ত আরও ২৫ হাজার টাকা কর দিতে হবে। অর্থাৎ কোনো ব্যক্তির ১৫০০ সিসির মধ্যে দুটি গাড়ি থাকলে প্রথম গাড়ির জন্য ২৫ হাজার টাকা আর দ্বিতীয় গাড়ির জন্য ২৫ হাজার টাকার নিয়মিত করের পাশাপাশি অতিরিক্ত গাড়িটির জন্য পরিবেশ সারচার্জ বাবদ আরও ২৫ হাজার টাকা দিতে হবে। ফলে দ্বিতীয় গাড়ির ৫০ হাজার আর প্রথম গাড়ির ২৫ হাজার মিলে এক বছরে মোট কর হবে ৭৫ হাজার টাকা।

সিসিভেদে সারচার্জের পরিমাণও বাড়বে। যেমন ১৫০০ সিসি বা ৭৫ কিলোওয়াটের বেশি কিন্তু ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের কম গাড়ির ক্ষেত্র ৫০ হাজার টাকা; ২০০০ সিসি বা ১০০ কিলোওয়াটের বেশি কিন্তু ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াট পর্যন্ত ৭৫ হাজার টাকা; ২৫০০ সিসি বা ১২৫ কিলোওয়াট থেকে ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াট পর্যন্ত দেড় লাখ টাকা; ৩০০০ সিসি বা ১৫০ কিলোওয়াট থেকে ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াট পর্যন্ত ২ লাখ টাকা এবং ৩৫০০ সিসি বা ১৭৫ কিলোওয়াটের বেশি যেকোনো গাড়িতে সাড়ে ৩ লাখ টাকা সারচার্জ দিতে হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার