ক্যাটাগরি: জাতীয়

উদ্যোক্তা তৈরিতে জয়িতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে: স্পিকার

প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ মহিলাদের পণ্য বিপণন ও বাজারজাতকরণে জয়িতা কাজ করে যাচ্ছে। সরকারিভাবে ক্ষুদ্র ও কুটির শিল্পে নারীদের অন্তর্ভুক্তকরণের মাধ্যমে নারীদের এগিয়ে নেওয়া হচ্ছে। দেশীয় পণ্য বাজারজাতকরণের মাধ্যমে স্বনির্ভর উদ্যোক্তা তৈরিতে জয়িতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ বুধবার রাজধানীর জয়িতা টাওয়ারের সভাকক্ষে জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রম সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমির সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জয়িতার উদ্যোক্তারা কী ধরনের পণ্যের জোগান দেবেন সে বিষয়ে একটা তালিকা তৈরি করতে হবে। দেশীয় পণ্যের বিপণনে এক্ষেত্রে প্রাধান্য প্রদান করতে হবে। জয়িতা টাওয়ারে ক্লাস্টারভিত্তিক পণ্য ও সেবা বিক্রয়ের জন্য ব্যবসায়ী উদ্যোগ নিতে হবে।

স্পিকার বলেন, বর্তমান সরকার নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। দেশের প্রতিটি নারী উদ্যোক্তাকে শ্রেষ্ঠ উদোক্তায় পরিণত করতে হবে। তিনি বলেন, ফ্রোজেন ফুড, টেইলারিং ও ফ্রেশ ভেজিটেবল বিক্রয়সহ ডিপার্টমেন্টাল স্টোরের সমন্বিত ব্যবসায়ী উদ্যোগের মাধ্যমে নারীদের স্বাবলম্বী হতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে জয়িতার উদ্যোক্তাদের জামানতবিহীন লোন প্রদান করা হয়ে থাকে। নারী উদ্যোক্তারা এই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের এগিয়ে নিতে পারে।

অনুষ্ঠানে জয়িতা টাওয়ারে লেভেল ৩ ও ৪ এ ব্যবসা সংক্রান্ত পরিচালন পদ্ধতিতে বিশেষজ্ঞ প্যানেলে জয়িতা ফাউন্ডেশনের নারী উদ্যোক্তারা মতামত দেন। এসময় স্পিকারকে জয়িতা ফাউন্ডেশনের পক্ষ থেকে ফুলেল অভ্যর্থনা ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। তিনি এসময় আমন্ত্রিত অতিথিদের সঙ্গে গ্রুপ ফটোসেশনে অংশগ্রহণ করেন।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার