ক্যাটাগরি: মত দ্বিমত

চীনের সঙ্গে সংস্কৃতি বিনিময় ও মুক্ত বাণিজ্যের সম্ভাবনা

সংস্কৃতি বিনিময় বিশ্বায়নের একটি অবিচ্ছেদ্য অংশ। এই বিনিময় বিভিন্ন মাধ্যমে ঘটতে পারে। যেমন- বাণিজ্য, অভিবাসন, পর্যটন, শিক্ষা এবং প্রযুক্তিগত অগ্রগতি। চীনের সাথে আমাদের সম্পর্ক অনেক পুরনো। চীনের সাথে আমাদের সংস্কৃতি বিনিময় এবং ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে এই সম্পর্ক আরো গভীর হয়েছে। আমরা আমাদের সংস্কৃতি ও ইতিহাস সম্পর্কে চীনের হিউয়েন সাং এবং ফা-হিয়েনের লেখনী থেকে অনেক কিছু জেনেছি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫০ এর দশকে চীন ভ্রমণ করেছেন। সেই সময় তার লেখা “আমার দেখা নয়া চীন” বই থেকে আমরা চীনের ইতিহাস এবং সংস্কৃতি সম্পর্কে জানতে পেরেছি।

বর্তমানে অনেক বাংলাদেশি ব্যবসায়ী এবং ছাত্র-ছাত্রী চীনে বসবাস করছেন। যার ফলে তারা চীনা ভাষা, সংস্কৃতি, চীনের প্রযুক্তি সম্পর্কে জানতে পেরেছে এবং আমাদের সংস্কৃতি সেখানে তুলে ধরতে পেরেছে। ঠিক তেমনি অনেক চীনা নাগরিক বিভিন্ন ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং বিভিন্ন প্রজেক্টে কাজের উদ্দেশ্যে বাংলাদেশে আসছে। যার মাধ্যমে তারা আমাদের ভাষা, সংস্কৃতি এবং ইতিহাস সম্পর্কে জানতে পেরেছে। ফলে উভয় দেশের মধ্যে আমাদের সংস্কৃতি বিনিময় হচ্ছে। এছাড়া তাদের প্রযুক্তি দিয়ে তারা আমাদের সহযোগিতা করছে। এই বিনিময়ের মাধ্যমে বাংলাদেশ-চীন সম্পর্ক আরও মজবুত হচ্ছে।

বাণিজ্যিক কার্যক্রমে বর্তমানে বাংলাদেশর সাথে চীনের অনেক গভীর সম্পর্ক রয়েছে। যার সম্পূর্ণ কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার। যার মনোহর এবং দূরদর্শিতা পূর্ণ নেতৃত্বের মাধ্যমে চীন তথা সারা বিশ্বের সাথে আমাদের সুসম্পর্ক রয়েছে। বর্তমানে চীনের সহযোগিতায় আমাদের ১৪ টি মেগা প্রকল্প সম্পন্ন হয়েছে। আরো অনেক প্রকল্প চলমান রয়েছে। আমরা যদি চীনের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি করতে পারি তাহলে তা আমাদের অর্থনীতিতে খুব ভালো একটি প্রভাব ফেলতে পারে। এতে দুই দেশ একই সঙ্গে অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে পারবে এবং নির্বিঘ্নে উন্নয়ন নিশ্চিত করতে পারবে। এতে দুই দেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে আনা সম্ভব হবে।

উদাহরণ হিসেবে আমরা আফ্রিকার দেশ মরিশাস এবং কম্বোডিয়াকে দেখতে পারি। চীনের সাথে মুক্ত বাণিজ্য চুক্তির পর মরিশাসের প্রায় ১৫ শতাংশ বাণিজ্য ঘাটতি কমে গিয়েছে এবং চীনে কম্বোডিয়ার রপ্তানি প্রায় ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। চীনে আমাদের সবচেয়ে বড় বাজার হতে পারে আম পাট-পাটজাত পণ্য এবং চামড়া জাত পণ্য। ১৪০ কোটি মানুষের এই বড় বাজারে আমাদের দেশীয় পণ্যের অনেক বড় সম্ভাবনা রয়েছে। চীনের সাথে যদি মুক্ত বাণিজ্য চুক্তি করা যায়, তবে আমাদের দেশের অর্থনীতিতে অনেক বড় বিপ্লব ঘটবে।

সৈয়দ রাকিবুল ইসলাম (রাকিব)
সাধারণ সম্পাদক,
বাংলাদেশ ছাত্রলীগ, চীন শাখা।
চীন বাংলাদেশ বিনিয়োগ পরামর্শক।

শেয়ার করুন:-
শেয়ার