ক্যাটাগরি: আন্তর্জাতিক

উচ্চ মূল্যস্ফীতিতেও বিদ্যুতের দাম বাড়াচ্ছে না পাকিস্তান

উচ্চ মূল্যস্ফীতিতে ধুঁকছে পাকিস্তানের অর্থনীতি। ফলে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফের কাছে ঋণ চেয়েছে দেশটি। তবে আইএমএফের শর্ত অনুযায়ী বিদ্যুতের দাম বাড়ানোর কথা ছিল। সেই শর্ত অমান্য করে আগামী অক্টোবরের আগে বিদ্যুতের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। খবর সামা টিভি অনলাইন

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে শাহবাজ এ কথা জানিয়েছেন।

গেল বছর আইএমএফের সঙ্গে একটি চুক্তি করেছিল পাকিস্তান। এর আওতায় গেল ১২ মাসে কয়েক দফা বিদ্যুতের দাম বাড়ানো হয়। কিন্তু আইএমএফের শর্তের রেশ গিয়ে পড়ে দেশটির দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণির মানুষের ওপর। সে ধাক্কা এখনো কাটিয়ে উঠতে পারেননি তারা। গেল এপ্রিলে ওই কর্মসূচির মেয়াদ শেষ হয়। কিন্তু দেশ চালাতে হলে ঋণ নেওয়া ছাড়া পাকিস্তানের কাছে কোনো বিকল্প নেই।

তাই আবারও আইএমএফের দ্বারস্থ হচ্ছে পাকিস্তান। কিন্তু মঙ্গলবার শাহবাজ বলেন, আমরা জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর- এই তিন মাসের জন্য জনগণকে স্বস্তি দিচ্ছি। অক্টোবর মাসে সাধারণত তাপমাত্রা কমে যায়। তখন বিদ্যুতের চাহিদাও কম থাকে। সরকার ওই সময় বিদ্যুতের দাম বাড়ানোর পরিকল্পনা করছে। যাতে করে বিদ্যুতের দাম বাড়লেও মানুষের ওপর চাপ না পড়ে।

পাকিস্তানে বিদ্যুতের বার্ষিক ব্যবহার নিম্নমুখী। এক পরিসংখ্যান বলছে, গেল ১৬ বছরের মধ্যে এই প্রথম পাকিস্তানে বিদ্যুতের বার্ষিক ব্যবহার কমে যেতে পারে। এর মূল কারণ, বিদ্যুতের দাম বেড়ে যাওয়া বলে মনে করা হচ্ছে। দাম বাড়ায় মানুষজন বাসাবাড়িতে বিদ্যুতের ব্যবহার কমিয়ে দিয়েছে। তবে তিন মাস পর্যন্ত বিদ্যুতের দাম না বাড়ানোর ঘোষণা শুধু ২০০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য হবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার