হোয়াটসঅ্যাপে আসছে এআই ছবি তৈরির সুবিধা

বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের সুবিধার কথা ভেবে সবক্ষেত্রেই নতুন নতুন ফিচার যুক্ত করা হচ্ছে। এবার হোয়াটসঅ্যাপে এআই দিয়ে ইচ্ছামতো ছবিও বানাতে পারবেন। দ্রুতই ব্যবহারকারীদের জন্য এই ফিচার চালু করা হবে।

জানা গেছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজের ছবি তুলে মেটা এআই দিয়ে এআই জেনারেটেড ছবি তৈরি করা যাবে। ব্যবহারকারী ছবি আপলোড করে সেখানে কোনো ত্রুটি বা খুঁত রয়েছে কি না তা জিজ্ঞাসা করা যাবে এআইকে। শুধু তাই নয়, সেই ছবিতে কোনো এডিটের প্রয়োজন হলে তাও করে দেবে এই চ্যাটবট।

যদিও হোয়াটসঅ্যাপের এআই ছবির সুরক্ষা নিয়ে অনেকেই আশঙ্কিত থাকতে পারেন। তবে মেটা আশ্বস্ত করেছে, ব্যবহারকারীদের ছবি সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। এই ফিচার নিখুঁতভাবে তৈরি করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, এই ফিচারের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে ইউজারদের। কারণ তারা মেটা এআই সেটিংসে গিয়ে যে কোনো সময় তাদের সেটআপ ছবি ডিলিট করতে পারবেন।

আরো একটা প্রশ্ন থেকে যাচ্ছে, এই ফিচারে ব্যবহারকারীদের গোপনীয়তা বজায় থাকবে তো? এই নিয়ে উদ্বেগের কিছু নেই তো? এই প্রশ্নেও জুকেরবার্গের প্রতিষ্ঠান জানিয়েছে, মেটা এআই কোনো বার্তাই পড়তে পারে না। কারণ আলাদা আলাদাভাবে নির্দেশনা দেওয়া হয়। সেলফি থেকে ছবি তৈরির প্রক্রিয়াও সেভাবেই নির্দেশনা করাহচ্ছে। ফলে হোয়াটসঅ্যাপে মেসেজ যেমন অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপ্টেড থাকে, অন্য কেউ পড়তে পারে না। এআই প্রক্রিয়াও সম্পূর্ণ নিরাপদ। কেননা এটা ডিফল্ট ফিচার হিসেবে আসছে না। ব্যবহারকারীর অনুমতি দিলে তবেই সক্রিয় হবে।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের সার্চ বারে নিজেদের তৈরি মেটা এআই চ্যাটবট যুক্তের ঘোষণা দেয় মেটা। তবে মেটার তৈরি চ্যাটবটটি এখনো সব দেশের জন্য উন্মুক্ত করা হয়নি।

শেয়ার করুন:-
শেয়ার