স্মার্টফোন কিনতে ঋণ পাচ্ছে বিএসএমআর এসটিইউর দেড় হাজার শিক্ষার্থী

স্মার্টফোন কিনতে ঋণ পাচ্ছে বিএসএমআর এসটিইউর দেড় হাজার শিক্ষার্থী
করোনাকালীন শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) প্রায় দেড় হাজার শিক্ষার্থীকে স্মার্টফোন কিনতে ঋণ সুবিধা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বশেমুরবিপ্রবি শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা ড. মো. শরাফত আলী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইনে ক্লাস পরিচালনার জন্য সম্প্রতি ইউজিসির নির্দেশনা অনুসারে যেসব শিক্ষার্থীর স্মার্টফোন নেই তারাই শুধু এ ঋণ সুবিধা পাবেন।

শিক্ষার্থী বিষয়ক উপদেষ্টা বলেন, ইউজিসিকে আমরা শিক্ষাঋণ প্রদানের জন্য এক হাজার ৫০৮ জন শিক্ষার্থীর তালিকা দিয়েছিলাম। এর পরিপ্রেক্ষিতে ইউজিসির পক্ষ থেকে সফটলোন প্রদানের জন্য একটি নীতিমালা প্রদান করা হয়েছে।স্মার্টফোন ক্রয়ের ভাউচারটি সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ১০ ফেব্রুয়ারি ২০২১ এর মধ্যে সফটলোন অনুমোদন কমিটির সদস্য-সচিবের কাছে জমা দিতে হবে।

এ ঋণ কার্যক্রম বাস্তবায়নে রোববার একটি কমিটি গঠন করা হবে। কমিটির সুপারিশের আলোকে ৮ হাজার টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারি, ২০২১ এর মধ্যে প্রদান করা হবে। শিক্ষার্থীদের প্রদানকৃত এ ঋণ সম্পূর্ণ সুদমুক্ত।

শিক্ষার্থীকে ঋণের অর্থ সংশ্লিষ্ট  বিশ্ববিদ্যালয় খোলার পর অথবা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে বা এককালীন পরিশোধ করতে হবে। ঋণের সম্পূর্ণ অর্থ ফেরত না দেয়া পর্যন্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীর নামে কোনো ট্রান্সক্রিপ্ট ও সাময়িক বা মূল সনদ ইস্যু করা হবে না বলে ইউজিসির নীতিমালায় উল্লেখ করা হয়।

অর্থসংবাদ/এ এইচ আর

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি