ক্যাটাগরি: জাতীয়

উবার-পাঠাওচালককদের ট্রেড ইউনিয়নের আওতায় আনার সুপারিশ

উবার-পাঠাও, কুরিয়ার সার্ভিসসহ বিভিন্ন শ্রমিকদের ট্রেড ইউনিয়নের আওতায় আনার বিষয় নীতিগতভাবে একমত পোষণ করে এটি বাস্তবায়নে মন্ত্রণালয়কে একটি কমিটি গঠনের সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (৮ জুলাই) কমিটির তৃতীয় বৈঠক সভাপতি এইচ এম ইব্রাহিম এমপির সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী, শাজাহান খান, এস. এম. ব্রহানী সুলতান মামুদ, মো. আসাদুজ্জামান এবং মো. আব্দুল্লাহ অংশগ্রহণ করেন।

সভায় ২য় বৈঠকের কার্যবিবরণী সংশোধনীসহ সংশোধিত আকারে অনুমোদন ও নিশ্চিত করা হয় এবং ২য় বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা ও তথ্য উপস্থাপন করা হয়।

নারী শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ শ্রমঘন এলাকায় ডরমেটরি স্থাপনের বিষয়ে সম্ভাব্যতার সমীক্ষা গ্রহণপূর্বক আবাসন বরাদ্দের নীতিমালা প্রণয়ন ত্বরান্বিত করার জন্য সুপারিশ করে কমিটি।

কমিটি উবার-পাঠাও, কুরিয়ার সার্ভিসসহ বিভিন্ন শ্রমিকদের ট্রেড ইউনিয়নের আওতায় আনার বিষয়ে নীতিগতভাবে একমত পোষণ করে এবং এটি বাস্তবায়নে মন্ত্রণালয়কে ১টি কমিটি গঠনের সুপারিশ করা হয়।

দেশের কলকারখানার জন্য প্রযোজ্য ১ বছর মেয়াদি লাইসেন্স ৫ বছর মেয়াদে উন্নীতকরণসহ লাইসেন্স প্রাপ্তিতে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক শ্রম অধিদপ্তর, প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:-
শেয়ার