ক্যাটাগরি: আন্তর্জাতিক

সম্রাট নেপোলিয়নের ২ পিস্তলের দাম ২১ কোটি ৬০ লাখ টাকা

ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের নিজের দুটি পিস্তল নিলামে বিক্রি হয়েছে। সেখানে পিস্তল দুটির দাম উঠেছে ১৬ লাখ ৯০ হাজার ইউরো (১৪ লাখ পাউন্ড)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২১ কোটি ৬০ লাখ ৮৩ হাজার টাকার সমান। জনশ্রুতি আছে, এই পিস্তল দিয়েই আত্মহত্যার চেষ্টা করেছিলেন নেপোলিয়ন। পিস্তলটির সঙ্গে নেপোলিয়নের জীবনের খারাপ অধ্যায়ের সংযোগ থাকায় বিক্রি করে দেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

সোমবার (৮ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

জনশ্রুতি আছে, ১৯ শতকের ফরাসি সাম্রাজ্য নেপোলিয়ন এই পিস্তল দিয়ে ‘আত্মহত্যার চেষ্টা’ করেছিলেন। পিস্তল দুটি প্রস্তুত করেছিলেন ফরাসি বন্দুক নির্মাতা লুই-মারিন। বিক্রেতার আশা ছিল, ১২-১৫ লাখ ইউরোতে পিস্তল দুটি বিক্রি হতে পারে। রোববার (৭ জুলাই) ফন্তেনব্ল্যু প্রাসাদের পাশে ওসেনাত নিলাম কেন্দ্রে পিস্তল দুটি আশাতীত মূল্যে বিক্রি করা হয়।

নিলামের আগে ফ্রান্সের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় নেপোলিয়নের ব্যবহৃত দুটি পিস্তেকে জাতীয় সম্পদ ঘোষণা করেন এবং রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে পিস্তল দুটি নিয়ে ফ্রান্স থেকে কেউ বেরোতে পারবেন না। আর যদি বা বের হয়েই থাকেন, তবে সেটা অল্প সময় পর আবার ফিরিয়ে নিয়ে আসতে হবে। পরবর্তী ৩০ মাসের মধ্যে ফরাসি সরকারকে নতুন মালিকের কাছ থেকে পিস্তল দুটি কিনে নিতে হবে।

দুটি পিস্তলেই রয়েছে সোনা ও রূপার আস্তরণ। একপাশে খোদাই করা রয়েছে নেপোলিয়নের ছবিও। এর আগে গত বছর নভেম্বরে ১৯ লাখ ইউরোর বিনিময়ে তার ব্যবহৃত একটি ৩ কোণা টুপি বিক্রি করে দেওয়া হয়।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার