ক্যাটাগরি: অর্থনীতি

রপ্তানি খাতে বিকল্প নগদ সহায়তায় নিয়োগ হবে অডিট ফার্ম

পণ্য রপ্তানিতে ৪৩টি খাতের নগদ সহায়তা কমিয়ে কিছুদিন আগে নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। এবার বিকল্প নগদ সহায়তা দিতে অডিট ফার্ম নিয়োগ দিতে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর এই নির্দেশনা অনুসরণ করে ব্যাংকগুলোকে অডিট ফার্ম নিয়োগ দিতে হবে। তবে নিয়োগের পর তিন বছরের বেশি একটি অডিট ফার্ম একই ব্যাংকে নগদ সহায়তা/রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে না বলেও নির্দেশনায় জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৮ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২৪-২০২৫ অর্থবছরের নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির আবেদনপত্র নিরীক্ষার লক্ষ্যে ব্যাংকের হিসাব নিরীক্ষায় নিয়োজিত নিরীক্ষা ফার্মের সমান সংখ্যক নিরীক্ষা ফার্ম নিয়োগ করা যাবে। তবে, নিয়োজিত নিরীক্ষা ফার্ম অপেক্ষা অতিরিক্ত নিরীক্ষা ফার্ম নিয়োগ আবশ্যক হলে সে বিষয়ের যৌক্তিকতা, সংশ্লিষ্ট ফার্ম থেকে বিগত সময়ে ব্যাংকটিতে নিয়োজিত থাকার তথ্য, নগদ সহায়তার কেসের সংখ্যা ও প্রয়োজনীয় প্রাসঙ্গিক তথ্যসহ নিরীক্ষা ফার্মের সংখ্যা উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকে আবেদন করতে হবে।

ব্যাংকগুলোকে নিরীক্ষা ফার্ম নিয়োগের সকল ক্ষেত্রে যেসব নির্দেশনা অনুসরণ করতে হবে সেগুলো হলো- নিরীক্ষা ফার্ম নিয়োগের পূর্বে সংশ্লিষ্ট ফার্ম (সিএ বা সিএমএ) ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল এবং বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত সর্বশেষ তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে কি না তা যাচাই করতে হবে। নিরীক্ষা ফার্ম নিয়োগের ক্ষেত্রে নিয়োগকারী ব্যাংকের পরিচালনা পর্ষদের পূর্বানুমোদন থাকতে হবে।

ফাইনান্সিয়াল রিপোর্টিং আইন, ২০১৫ এবং এ আইনের আওতায় জারি করা ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (নিরীক্ষক ও নিরীক্ষা ফার্ম তালিকাভুক্তি) বিধিমালা, ২০২২-এর তফসিল-১, অনুচ্ছেদ ৪ এর নির্দেশনাসহ এই বিষয়ে অন্যান্য নির্দেশনা পরিপালন করতে হবে।

ব্যাংকের হিসাব নিরীক্ষায় কিংবা নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার লক্ষ্যে একাধারে তিন বছরের জন্য নিয়োজিত কোনো নিরীক্ষা ফার্ম পরবর্তী তিন বছরের জন্য একই ব্যাংকে নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে না। নগদ সহায়তা বা রপ্তানি ভর্তুকির কেস নিরীক্ষা সংশ্লিষ্ট অন্যান্য সার্কুলারের প্রযোজ্য নির্দেশনা যথারীতি বহাল থাকবে।

শেয়ার করুন:-
শেয়ার