ক্যাটাগরি: জাতীয়

নারীর জীবনমান উন্নয়নে কাজ করতে আগ্রহী বিশ্বব্যাংক

বাংলাদেশের জেন্ডার সমতা ও নারী ক্ষমতায়ন এবং নারীর জীবনমান উন্নয়নে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন বিশ্ব ব্যাংকের প্রোগ্রাম লিডার ইয়ংশিম এন। আজ সোমবার সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে নিজ দপ্তরে প্রতিমন্ত্রী সিমিন হোসেনের (রিমি) সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় ইয়ংশিম এন এ কথা জানান।

তার নেতৃত্বে প্রতিনিধিদলে বিশ্ব ব্যাংকের ফোকাল পয়েন্ট সাবাহ মঈন, জেন্ডার স্পেশালিস্ট সাবিনা পারভীন উপস্থিত ছিলেন।

ইয়ংশিম এন বাংলাদেশের জেন্ডার সমতা এবং নারী ক্ষমতায়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে শক্তিশালী ভূমিকা প্রশংসা করেন। নারীর জীবনমান উন্নয়নে একসঙ্গে কাজ করার আগ্রহও প্রকাশ করেন। তিনি বলেন, নারীর প্রতি সহিংসতা রোধে ছোট ছোট টিভিসি, ডকুমেন্টরি নির্মাণের মাধ্যমে সচেতনতামূলক প্রচার প্রচারণা বৃদ্ধি করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা কিশোর-কিশোরি ক্লাবকে বিশ্ব পর্যায়ে বিস্তৃত করতে চাচ্ছি। এই কাজে ওয়ার্ল্ড ব্যাংকের সহায়তা কামনা করি। এ সময় তিনি জেন্ডার ভিত্তিক সহিংসতা রোধ এবং বাল্যবিবাহ প্রতিরোধে ওয়ার্ল্ড ব্যাংকের প্রচেষ্টা বৃদ্ধির আহ্বান জানান।

সৌজন্য সাক্ষাতে মাতৃস্বাস্থ্য, কিশোর-কিশোরিদের জীবন দক্ষতা বৃদ্ধি, জেন্ডার বেজড ভায়োলেন্স, জলবায়ু পরিবর্তনে নারীর জীবন ঝুঁকি, মাতৃমৃত্যু রোধ, শিশুর প্রারম্ভিক বিকাশ, গণপরিবহনে নারীর যৌন হয়রানি রোধসহ নানান বিষয়ে আলোচনা হয়।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার