রহিমা ফুডের লেনদেন শুরু ১৭৫.৪০ টাকায়

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-১৫ ১২:০৫:৪১

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) থেকে তালিকাচ্যুত রহিমা ফুড করপোরেশনের শেয়ার লেনদেন আজ ১৭৫.৪০ টাকায় শুরু হয়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি সকাল সাড়ে ১১টায় ১৮৭ টাকায় লেনদেন চলছে। এর আগে গত বৃহস্পতিবার (১২ নভেম্বর) সিএসইর ব্যবস্থাপনা পরিচালককে লেনদেন চালু সংক্রান্ত চিঠি দিয়েছে বিএসইসি। চিঠিতে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে রহিমা ফুড করপোরেশনের লেনদেন স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহার করা এবং কোম্পানির শেয়ার লেনদেন পুনরায় চালুর বিষয়ে কমিশনকে জানাতে বলা হয়েছে।

সূত্র মতে,তালিকাচ্যুত রহিমা ফুড ও কোম্পানির পরিচালকদের বিরুদ্ধে লিস্টিং আবেদন ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ৯(৪) এর কোনো শর্ত পরিপালন না করায় ব্যবস্থা নিয়েছে কি-না তা জানতে চাওয়া হয়েছে। একইসঙ্গে তালিকাভুক্তির চুক্তি ও তালিকাভুক্তিকালীন সময়ে প্রদত্ত কোনো শর্ত ভঙ্গ করার জন্য কোম্পানি, ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা/ স্বীকৃত প্রতিনিধির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকলে, সেটাও জানাতে বলেছে বিএসইসি।

প্রসঙ্গত, রহিমা ফুড করপোরেশন একটি ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণ কোম্পানি। ১৯৯৭ সালে খাদ্য ও আনুষঙ্গিক খাতের এ কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাব (অইপিও) প্রক্রিয়ার মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৮ সালের ১৯ জুলাই ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ রহিমা ফুডকে তালিকাচ্যুত (ডিলিস্ট) করে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ রহিমা ফুডকে তালিকাচ্যুত না করে লেনদেন স্থগিত রেখেছে। সিএসইতে কোম্পানিটির শেয়ার সর্বশেষ ১৭৫ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়।

সিএসিই সূত্রে জানা যায়, ২০ কোটি পরিশোধিত মূলধন নিয়ে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ২ কোটি ২০০। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩৭.৩৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০.৬৭, বিদেশি বিনিয়োগকারীদের কাছে ৪.৯৯ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৬.৯৬ শতাংশ শেয়ার রয়েছে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।